ইউজিসির বাজেট

কোন বিশ্ববিদ্যালয় কত টাকা পাচ্ছে

ইউজিসির লোগো এবং ছাত্রছাত্রীদের প্রতীকী ছবি
ইউজিসির লোগো এবং ছাত্রছাত্রীদের প্রতীকী ছবি  © টিডিসি

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরে দেশের ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। গত রবিবার কমিশনের এক সভায় এই বাজেট অনুমোদিত হয়।

চলতি ২০২২-২৩ অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংশোধিত বাজেটে ৯ হাজার ২৬৫ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা।

২০২২-২৩ অর্থবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ১০৯ কোটি ১০ লাখ টাকার রাজস্ব বাজেট এবং ৩১টি প্রকল্পের জন্য ৬ হাজার ৭৬ কোটি ২৩ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে। ইউজিসির দেয়া বরাদ্দের সঙ্গে নিজস্ব আয় যুক্ত করে স্ব স্ব প্রতিষ্ঠানের কেন্দ্রীয় বাজেট প্রণয়ন করবে বিশ্ববিদ্যালয়গুলো।  

আসন্ন অর্থবছরে সরকারের পক্ষ থেকে পরিচালন ব্যয় বরাদ্দপ্রাপ্তির শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রাচীনতম এই বিদ্যাপীঠটি ২০২৩-২৪ অর্থবছরের পরিচালন ব্যয় নির্বাহে পাচ্ছে ৮৫৩ কোটি ৮০ লাখ টাকা। গবেষণা খাতেও এই বিশ্ববিদ্যালয়কে সবচেয়ে বেশি ১৫ কোটি টাকা বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে।

চলতি অর্থবছরের তুলনায় বাজেটে গবেষণা খাতে বরাদ্দ ২৪ কোটি টাকা বাড়ানো হয়েছে। গত ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে গবেষণা খাতে ১৫০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছিল।

বাজেট বরাদ্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের আগামী অর্থবছরের বাজেটের পরিমাণ ৪৭৯ কোটি ২১লাখ টাকা। তালিকায় তৃতীয় ও চতুর্থ  অবস্থানে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পাবে যথাক্রমে ৩৯৮ কোটি ৪৩ লাখ টাকা এবং ২৯৪ কোটি ১৬ লাখ টাকা।

অন্যান্য সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় ১৭২ কোটি ৪১ লাখ, খুলনা বিশ্ববিদ্যালয় ১৬০ কোটি ৯৭ লাখ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১৫৮ কোটি ৭৫ লাখ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৬০ কোটি ৫৭ লাখ, নজরুল বিশ্ববিদ্যালয় ৬১ কোটি ৭১ লাখ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ১২৯ কোটি ৫৯ লাখ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ৭৫ কোটি ৫৫ লাখ টাকা, বরিশাল বিশ্ববিদ্যালয় ৫০ কোটি ৫৪ লাখ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১৪ কোটি ২৬ লাখ, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ৭কোটি ৪৫ লাখ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ৫ কোটি ৫২ লাখ টাকা বাজেট পাচ্ছে। 

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি ১৬৮ কোটি ৩৬ লাখ টাকা, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি ১১৬ কোটি ২৮ লাখ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি ৮৯ কোটি ৯৪ লাখ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি ৯৪ কোটি ৭২ লাখ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি ৯৯ কোটি ২৮ লাখ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি ৮৩ কোটি ৫২ লাখ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি ৫৫ কোটি ৩৪ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি ৫৮ কোটি ৮৯ লাখ, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি ১৬ কোটি ৫৭ লাখ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি ২০ কোটি ৮৪ লাখ ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৭কোটি ৫৪ লাখ, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩ কোটি ৩৬ লাখ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি, পিরোজপুর ৩ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে।  

আরও পড়ুন: ৫৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বাজেট ১৭৪ কোটি টাকা

কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৩৪৪ কোটি ৯৩ লাখ, বঙ্গবন্ধু কৃষি ৯০ কোটি ৬২ লাখ টাকা, শেরে বাংলা কৃষি ১১২ কোটি ৬০ লাখ, সিলেট কৃষি ৮৩ কোটি ৭ লাখ টাকা, খুলনা কৃষি ২৭ কোটি ৮৩ লাখ, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৮ কোটি ৩৬ লাখ টাকা এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় ৬ কোটি ৪ লাখ টাকা পাচ্ছে। 

প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট ২২৮ কোটি ৪ লাখ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট ৮৫ কোটি ২৮ লাখ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েট ১০৯ কোটি ৯৫ লাখ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট ১১২ কোটি ২১ লাখ ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েট ৮৮ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে। 

চিকিৎসা বিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউ ১৭৯ কোটি ৭৪ লাখ, চট্টগ্রাম মেডিকেল মেডিক্যাল বিশ্ববিদ্যাল ৯ কোটি ২৩ লাখ, রাজশাহী মেডিকেল মেডিক্যাল বিশ্ববিদ্যাল ১১ কোটি ৫২ লাখ ও শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ৫ কোটি ১  লাখ টাকা অর্থ বরাদ্দ পাচ্ছে।

বিশেষায়িত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ৫৭ কোটি ৮২ লাখ, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ৪৬ কোটি ২২ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় ৪৬ কোটি ৮৬ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি ১৬ কোটি ১৫ লাখ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় ৩৯ কোটি ৩৩ লাখ টাকার বরাদ্দ পাচ্ছে।

আরও পড়ুন: ইউজিসির সঙ্গে ৬৯ বিশ্ববিদ্যালয় ভিসিদের সভায় যা আলোচনা হলো

বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত এবং ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেট (পরিচালন) বরাদ্দ ও ব্যয়ের ক্ষেত্রে ৫৫টি গাইডলাইন ও কৃচ্ছতা সাধনের নির্দেশাবলী দেওয়া হয়।

বাজেট বরাদ্দ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পরিচালন ও উন্নয়নের জন্য ২০২৩-২০২৪ অর্থবছরে ১২ হাজার কোটি টাকার বেশি বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। ব্যয়ের ক্ষেত্রে দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সর্বোচ্চ কৃচ্ছতা সাধনের আহ্বান জানান তিনি। 

তিনি আরও বলেন, বাজেটে এ বছর গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। গবেষণা খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ সদ্ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান তিনি। 

এছাড়া, বাজেটে বরাদ্দ টাকা নির্দিষ্ট খাতে ব্যবহার এবং আন্তঃখাতে বাজেট সমন্বয় না করাসহ বাজেটে বরাদ্দকৃত অর্থ ব্যবহারে পরিপত্রে উল্লেখিত গাইডলাইন অনুসরণের আহবান জানান ইউজিসি চেয়ারম্যান।


সর্বশেষ সংবাদ