২২ মে ২০২৩, ২০:৫৭

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে তথ্যের ভূমিকা গুরুত্বপূর্ণ: উপ-উপাচার্য

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে বলেছেন, তথ্য পাওয়ার অধিকার সবারই আছে। তবে সেটা আইনের মধ্যে থেকে দিতে হবে। তথ্য অধিকার আইনের বিষয়টি স্বচ্ছতা, জবাবদিহিতা, দুর্নীতি হ্রাস এবং আইনের শাসন প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সোমবার (২২। এ) খুবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসূচি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে সমন্বয় সাধনে তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক নিয়মে তথ্য পরিবেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠানে পরিণত করা সম্ভব।

খুবির সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিএসির প্রশিক্ষণ কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী।

দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণে রিসোর্সপার্সন হিসেবে বিষয়ভিত্তিক অন্যান্য সেশনগুলো পরিচালনা করেন বরিশালের জেলা ও দায়রা জজ মোস্তফা পাভেল রায়হান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. এস এম শামীম রেজা, খুলনা বেতারের আঞ্চলিক পরিচালক নিতাই কুমার ভট্টাচার্য। ফিডব্যাক গ্রহণ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার।

প্রশিক্ষণ শেষে বিকালে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। এ প্রশিক্ষণে ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন