জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন সাড়ে ৫ লাখ ছাড়াল

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আগামীকাল সোমবার (৮ মে) রাত ১২টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদন শেষ হচ্ছে। এবার আবেদনের সময়সীমা বাড়ানো হবে না। এর আগে গত ৫ এপ্রিল অনলাইনে শুরু হয় এ আবেদন। এ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস ১ জুন শুরু হবে।

এবার আবেদনের সংখ্যা গতবারের চেয়ে বেড়েছে। সর্বশেষ পাওয়া তথ্যমতে, এবার তিনটি বিভাগ মিলে মোট আবেদন সাড়ে ৫ লাখ ছাড়িয়েছে। যা গতবারের চেয়ে বেশি বলে মনে করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টরা। তাছাড়া আরও একদিন আবেদন করার সময় রয়েছে। ফলে গতবারের চেয়ে এবার আবেদন বাড়বে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল-এর ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন।

আজ রবিবার (৭ মে) বিকেলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামীকাল আবেদনের সময় শেষ হচ্ছে। এবার আবেদনের সময়সীমা বাড়ানো হবে না।

তিনি আরও বলেন, গতবারের চেয়ে এবার আবেদন কিছুটা বেড়েছে। সর্বশেষ আজ দুপুর ১২টা পর্যন্ত পাওয়া তথ্যে মোট আবেদন করেছেন ৫ লাখ ৬৫ হাজার। তাছাড়া আবেদনের সময় আরও একদিন রয়েছে। ফলে আবেদন সংখ্যাটি আরও বাড়তে পারে।

এবার মানবিক বিভাগে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি মিলে ন্যূনতম জিপিএ–৬ দশমিক ৫ থাকতে হবে। পৃথকভাবে নূন্যতম জিপিএ–৩ থাকতে হবে। আর বিজ্ঞান ও ব্যবসায় বিভাগে এসএসসি ও এইচএসসি মিলে ন্যূনতম জিপিএ–৭ থাকতে হবে।

এ দুই বিভাগের শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে নূন্যতম জিপিএ–৩ থাকতে হবে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহ করতে হবে ৫ এপ্রিল থেকে ৮ মের মধ্য।


সর্বশেষ সংবাদ