০২ মে ২০২৩, ১৭:৪৪

সাত কলেজে কোন ইউনিটে কত আবেদন

লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন এক লাখের বেশি শিক্ষার্থী। গত ৩০ এপ্রিল আবেদনের সময়সীমা শেষ হয়েছে।

ঢাবির অনলাইন ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, সাত কলেজে সব মিলিয়ে ১ লাখ ১ হাজার ২৯ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞান অনুষদে আবেদন করেছে ৩৮ হাজার ৪৯৫ট জন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৭ হাজার ২৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখা অনুষদে আবেদন করেছেন ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু। 

এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন ঢাবি অধিভুক্ত সাত কলেজের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

অধিভুক্ত সরকারি সাতটি কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজর ৫১৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য নির্ধারিত ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) দেয়া সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় জানা যাবে।