০১ মে ২০২৩, ১৮:০৫

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

স্নাতক ও সম্মানের সর্বোচ্চ ফলাফলের ওপর ভিত্তি করে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেতে যাচ্ছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী।

রোববার (৩০ এপ্রিল) প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীদের নাম প্রকাশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তালিকাটি আজ সোমবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে ইউজিসি।

নজরুল বিশ্ববিদ্যালয় থেকে স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন- কলা অনুষদভুক্ত থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মনিষা হাজং (৩.৮৫), বিজ্ঞান ও প্রকৌশল অনুষদভুক্ত ইইই বিভাগের শিক্ষার্থী সন্দীপ দেবনাথ (৩.৮৫), ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী উম্মে সালমা তমা (৩.৯৫) এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জারমিনা রহমান (৩.৮২)। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির বলেন, মেধার স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রী স্বর্ণপদক বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদের স্নাতক (সম্মান) শ্রেণিতে সর্বোচ্চ ফলধারীদেরকে প্রদান করা হয়। ২০১৯ সালে প্রকাশিত ফলাফলের উপর ভিত্তি করে ৪ জন শিক্ষার্থী এই পদকের জন্য নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের মেধাবিকাশে উৎসাহিত করতে ২০০৫ সাল থেকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান করে আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এ বছর প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭৮ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে।