১০ দিনে সাত কলেজে যত আবেদন পড়লো 

লোগো
লোগো  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য পরীক্ষায় অংশ নিতে গত ১০ দিনে মোট ২৮ হাজার ৬০০ টি আবেদন জমা পড়েছে। মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ঢাবি অধিভুক্ত সাত কলেজের বিজ্ঞান ইউনিট, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের বিভাগ গুলোতে ভর্তির জন্য এখন পর্যন্ত (১১ এপ্রিল দুপুর) মোট ২৮ হাজার ৬০০ টি আবেদন জমা পড়েছে। এসব আবেদনের মধ্যে  বিজ্ঞান ইউনিটে ৯ হাজার ৭০০ টি, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১০ হাজার ৮০০ টি এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে ৮ হাজার ১০০ টি আবেদন রয়েছে। 

আরও পড়ুন : উচ্চশিক্ষায় প্রাইভেট বিশ্ববিদ্যালয় নাকি সাত কলেজ?

তিনি আরও বলেন,  রাজধানীর ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের অন্তর্ভুক্ত বিভাগসমূহে  আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য পরীক্ষা দিতে গত ২ এপ্রিল বিকেল সাড়ে চারটা থেকে এই আবেদন শুরু হয়েছে। এটি চলবে আগামী ৩০ এপ্রিল রাত বারোটা পর্যন্ত। 

তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসন গুলো শুধু মহিলা এবং ঢাকা কলেজের আসন গুলো শুধু পুরুষ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে বলেও জানান তিনি।

আরও পড়ুন : 

প্রসঙ্গত, প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকার ঐতিহ্যবাহী ও পুরোনো সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পর থেকে এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, ফলাফল প্রকাশ, চূড়ান্ত সার্টিফিকেট প্রদানসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেখভাল করছে। বর্তমানে এই সাতটি সরকারি প্রতিষ্ঠানে অধ্যয়নরত রয়েছে প্রায় আড়াই লক্ষাধিক শিক্ষার্থী। অধিভুক্তির পর থেকে সাত কলেজে ডিগ্রী কোর্স বন্ধ করে দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ