একযুগে পা রাখলো রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি 

  © টিডিসি ফটো

সত্য, সংগ্রাম, ঐক্য এবং ঐতিহ্যেকে ধারণ করে প্রতিষ্ঠার একযুগে পা রেখেছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। ২০১২ সালের ৮ এপ্রিল ‘সত্যের সন্ধানে’ মূলমন্ত্রকে সামনে রেখে ১১ জন কার্যকরী সদস্যের হাত ধরে কলেজের কৃষ্ণচূড়া তলায় যাত্রা শুরু করে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী এই সংগঠন।  

ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠে গড়ে ওঠা সংগঠনটি দীর্ঘ ১১ বছরে শিক্ষক-শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা এবং যৌক্তিক দাবিসমূহ সততা, সাহসিকতা ও নিষ্ঠার সাথে সুশীল সমাজের সামনে তুলে ধরেছে। পাশাপাশি রাজশাহী কলেজের ইতিহাস ও ঐতিহ্যের চিত্রও ফুটিয়ে তুলেছে। ফলে এসব গঠনমূলক নানান কার্যক্রম সম্পন্ন করে ক্যাম্পাসসহ সমগ্র রাজশাহীবাসীর মনিকোঠায় স্থান করে নিতে সক্ষম হয়েছে আরসিআরইউ।   

জানা গেছে, প্রতিষ্ঠালগ্নে নির্দিষ্ট জায়গা ও নিজস্ব কার্যালয়হীন সংগঠনটির কার্যক্রম পরিচালনা হতো গাছ তলা থেকেই। প্রবল ইচ্ছাশক্তি, প্রচন্ড কর্মস্পৃহা, কঠোর সাধনা, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ আর দক্ষ নেতৃত্বের সম্মিলিত প্রচেষ্টায় ক্যাম্পাসের কর্মকর্তা, কর্মচারী, ছাত্র, শিক্ষক থেকে শুরু করে সকলের বিশ্বাস ও আস্থার মূর্ত প্রতীক হিসেবে পরিচিতি লাভ করেছে আরসিআরইউ। প্রতিষ্ঠার এই ১১ বছরে বেশ কিছু গণমাধ্যমকর্মী তৈরী করতে সক্ষম হয়েছে সংগঠনটি। যারা তাঁদের মেধা, শ্রম, কর্মদক্ষতা ও যোগ্যতা দিয়ে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে সুনামের সাথে কাজ করছেন।   

সংশ্লিষ্টরা বলছেন, একসময় শুধুমাত্র পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বাহিরে সাংবাদিকতা বিভাগ না থাকায় সাংবাদিকতায় আগ্রহী হলেও সাংবাদিকতা চর্চা অনেকটাই কষ্টসাধ্য ছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনের কলেজগুলোতে সাংবাদিকতা করা বা শেখার কোন সুযোগ ছিলনা বললেই চলে। স্বভাবতই কলেজ ক্যাম্পাসগুলোর সংবাদ সংগ্রহ করতেন ক্যাম্পাস সংশ্লিষ্ট এলাকার মূলধারার সাংবাদিকরা। কিন্তু গত এক দশকে সেই অবস্থার ঘটেছে আমূল পরিবর্তন। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজেও ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা হচ্ছে। আর সেই ক্যাম্পাস সাংবাদিকতার চর্চার অন্যতম একটি সংগঠন আরসিআরইউ।   

শুধু তাই নয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ২৮টি সূচকে টানা চারবার এবং শিক্ষামন্ত্রণালয়ের অধীনে জাতীয় শিক্ষা সপ্তাহে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১৪টি সূচকে প্রতিবারই সেরার মুকুট অর্জন করেছে রাজশাহী কলেজ। পাশাপাশি মডেল কলেজের স্বীকৃতিও পেয়েছে। যার পেছনে একটি বড় অবদান রয়েছে গণমাধ্যমের। আর এটার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সংগঠনটি।   

এদিকে গৌরবের একযুগে পদার্পণ উপলক্ষে ইউনিটর সকল নির্বাহী সদস্য, সদস্য, সহযোগী সদস্য, উপদেষ্টামন্ডলী, কলেজ প্রশাসন, বিভিন্ন ছাত্র সংগঠন, রাজশাহী কলেজের সকল সহশিক্ষা সংগঠন, শিক্ষার্থী, শুভাকাঙ্খী ও সাংবাদিকবৃন্দকে রিপোর্টার্স ইউনিটির পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়েছেন ইউনিটির সভাপতি মেহেদী হাসান।   

তিনি বলেন, সারা দেশে দু-একটি ছাড়া কলেজ পর্যায়ে ক্যাম্পাস সাংবাদিকতায় সর্বপ্রথম আমরাই দ্বার উন্মোচন করেছি। ২০১২ সালের ৮ এপ্রিল রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি প্রতিষ্ঠিত হয়। প্রায় দীর্ঘ এক যুগ ধরে মুক্ত সাংবাদিকতা চর্চা, শিক্ষার্থীদের আগ্রহ অনুযায়ী টিভি, পত্রিকা, অনলাইন সাংবাদিকতায় ক্যারিয়ার গঠনে আঁতুড় ঘর হিসেবে আরসিআরইউ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে।

একইসাথে পূর্বের ধারাবাহিকতায় আগামী সময়েও দেশ বিদেশের গণমাধ্যমে আরসিআরইউ সদস্যরা জায়গা তৈরি করে নেবে এমনটাই প্রত্যাশাও জানান তিনি।


সর্বশেষ সংবাদ