১৮ মার্চ ২০২৩, ১২:১০

তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর ত্যাগ-স্বপ্ন তুলে ধরতে হবে: ইডেন অধ্যক্ষ

  © টিডিসি ফটো

‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির পথে রঙিন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৩ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস -২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ইডেন মহিলা কলেজ।

শুক্রবার (১৭ মার্চ) বাঙালির অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকলের প্রতি সম্মান জানিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ এর মাধ্যমে অনুষ্ঠান আরম্ভ হয়। অনুষ্ঠান শুরু হয় সকাল ৯টায় এবং দুপুর ১২ টা ৪৫ মিনিটে সকল ডিপার্টমেন্ট ও হোস্টেলে কেক কাটার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

আরও পড়ুন: পরীক্ষা না হলে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন কীভাবে?

ইডেন মহিলা কলেজে আয়োজিত আলোচনা সভায় উপাধ্যক্ষ ফেরদৌসী বেগম নতুন প্রজন্মের শিশুদের ভবিষ্যতের কর্ণধার হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি শ্যাম সুন্দর সিকদার বঙ্গবন্ধুর রচিত বই গুলো সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা দেন এবং তার লেখা বঙ্গবন্ধুকে নিয়ে তার গবেষণা ধর্মী বই গুলোর কিছু অংশ শিক্ষার্থীদের উদ্দেশ্যে পড়ে শোনান। তিনি বলেন, আমাদের বর্তমান প্রজন্মকে আমাদের স্বাধীনতার পিছনে থাকা মানুষটির সম্পর্কে সঠিক ভাবে জানা উচিৎ, আমাদের ইতিহাস ধরে রাখার দায়িত্ব আমাদের বর্তমান প্রজন্মের।

অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধুকে। তার দেখানো পথে অগ্রসর হয়ে আমরা সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ। শিক্ষার্থীরা যেন আমাদের প্রকৃত ইতিহাস জানা এবং বঙ্গবন্ধুর আদর্শ, ব্যক্তিত্ব, দুরদর্শিতা, সাহসিকতা সম্পর্কে গবেষণা করে নিজেদের সমৃদ্ধ করতে পারে তাই ইডেন মহিলা কলেজের লাইব্রেরিতে 'বঙ্গবন্ধু কর্নারে' বঙ্গবন্ধুর সকল বই সংগ্রহ করার উদ্যোগ নিয়েছি। আমাদের বর্তমান প্রজন্মের কাছে আমাদের অতীত, বঙ্গবন্ধুর ত্যাগ, স্বপ্ন সম্পর্কে সেগুলো যথাযথ ভাবে তুলে ধরার চেষ্টা করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইডেন মহিলা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী বেগম এবং ইডেন মহিলা কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক সুফিয়া আখতার। অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন ইডেন মহিলা কলেজের প্রাণীবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নিশরাত বেগম এবং সভাপতিত্ব করেছেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য। উক্ত অনুষ্ঠানে সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, বিএনসিসি, রোভার, কর্মচারীরা উপস্থিত ছিলেন।