১৬ মার্চ ২০২৩, ২৩:৫৮

আন্দোলনকারীকে খুঁজতে ক্যাম্পাসে পুলিশ, জানেন না প্রক্টর

কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) প্রক্টরের অনুমতি না নিয়েই ক্যাম্পাসে প্রবেশের অভিযোগ উঠেছে কোটবাড়ি পুলিশ ফাঁড়ির পরিদর্শক এস এম আতিক উল্লাহর বিরুদ্ধে। এসময় তিনি সাইরেন বাজিয়ে ভীতি সৃষ্টি করেছেন বলেও দাবি শিক্ষার্থীদের। প্রত্যক্ষদর্শীরা জানান, এস এম আতিক ক্যাম্পাসে প্রবেশ করেই শিক্ষার্থীদের আন্দোলনের সমন্বয়ক ইমাম হোসাইন মাসুমকে খুঁজতে থাকেন ।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে তিন শিক্ষার্থীকে হামলার ঘটনায় অভিযুক্তদের আটক, দায়িত্বপালনে ব্যর্থতা ও হামলাকারীদের সাথে ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকীর যোগসাজশের অভিযোগ এনে তাঁর পদত্যাগসহ পাঁচ দফা দাবি আদায়ে শিক্ষার্থীদের আয়োজিত ‘কনসার্ট ফর জাস্টিস’ নামে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আগে এ ঘটনা ঘটে।

ক্যাম্পাসের অভ্যন্তরে পুলিশের ভীতি সৃষ্টির বিষয়ে ক্ষোভ জানিয়ে কাজল হোসাইন নামে এক শিক্ষার্থী বলেন, প্রক্টরের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাইরেন বাজিয়ে কাউকে খুজতে আসা পুলিশের কতটুক যৌক্তিক দায়িত্বে পড়ে আমার বোধগম্য নয়! ওনি যে কাজটা করেছেন সেটা কখনোই কাম্য নয়। প্রক্টরের উপস্থিতিতেই আতঙ্ক সৃষ্টি করা প্রক্টরের ব্যর্থতাকেই ইঙ্গিত করে। এই ঘটনা প্রক্টরের ব্যর্থতা এবং পুলিশের দায়িত্বজ্ঞানহীন কান্ডেরই আরেক ফসল।

তবে বিষয়টি অস্বীকার করে পুলিশ পরিদর্শক এস এম আতিক উল্লাহ বলেন, আমি ক্যাম্পাসের ভেতর সাইরেন বাজাইনি, বাইরে জ্যাম থাকায় একটু বাজিয়েছিলাম। শিক্ষার্থীরা সাইরেন বাজিয়ে ভীতি সৃষ্টির অভিযোগ করছেন বললে পরিদর্শক সাংবাদিককে জবাব না দিয়ে চলে যান।

সাইরেন বাজানোর বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে কর্তব্যরত আনসার সদস্য দুলাল জানান, পুলিশের গাড়ি সাইরেন বাজিয়েই ক্যাম্পাসে প্রবেশ করেছিল।

এদিক,  পুলিশের সাইরেন বাজিয়ে ক্যাম্পাসে প্রবেশের বিষয়ে কিছু জানেন না দাবি করে ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, আমরা কখনোই পুলিশকে ক্যাম্পাসের ভেতরে ঢোকার অনুমতি দেই না। তাঁদেরকে সবসময় বাইরে থাকার জন্য বলি। আমি ওনাকে জিজ্ঞেস করায় ওনি উপাচার্যের কাছে এসেছেন বলে জানিয়েছেন। 

প্রক্টরের অনুমতি ব্যতীত পুলিশ ক্যাম্পাসে প্রবেশ করে এভাবে ভীতি সৃষ্টি করতে পারে কি না-এমন প্রশ্নে প্রক্টর বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপারে আমি মন্তব্য করতে রাজি না। সাইরেনের বিষয়েও আমি কিছু জানি না।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে প্রবেশ করতে চাইলে অবশ্যই প্রক্টরকে অবহিত করতে হবে জানিয়ে সাবেক প্রক্টর আইনুল হক জানান, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পুলিশ এভাবে প্রবেশ করতে পারে না। তবে সাইরেন বাজাতে পারবে কিনা সেটা আমার জানা নেই। ইতোপূর্বে এমনটি হয়নি।