১৪ মার্চ ২০২৩, ২২:৩৮

নানা আয়োজনে ইবিতে পাই দিবস উদযাপন

ইবিতে পাই দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি  © টিডিসি ফটো

গাণিতিক ধ্রুবক পাই-এর সম্মানে প্রতিবছর পালিত হয় "বিশ্ব পাই দিবস"। ১৪ মার্চ এ দিবসটিকে আন্তর্জাতিক ভাবে পালন করা হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ দিবসটি নানা আয়োজনে উদযাপন করেছে।

জানা যায়, গণিত বিভাগের আয়োজনে দুপুর ১টা ৫৯ মিনিটে  দিবসটি পালন করা হয়। এ দিন দুপুর ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে পাই সেকেন্ড বলা হয়। দিবসটি উপলক্ষে বিভাগটির উদ্যোগে সকল শিক্ষক শিক্ষার্থীদের উপস্থিতিতে বর্ণাঢ্য র‍্যালী আয়োজন করা হয়। এছাড়াও শিক্ষার্থীদের অংশগ্রহণে ম্যাথগিরি ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আয়োজনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উচ্ছাস প্রকাশ করে বলে "আজকের এ আয়োজনে অংশগ্রহণ করতে পেরে আমরন খুবই আনন্দিত। আনন্দ প্রতিযোগিতা এবং অভিজ্ঞতার মাধ্যমে অনেক কিছু শিখতে পেরেছি। আশাকরি আজকের আয়োজন  গনিত চর্চায় আরো বেশী আগ্রহী হতে সহায়তা করবে"।
 
পরে দুপুর ৩ টায় পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ডা: কামরুন্নাহার, বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান প্রমুখ।

এ আয়োজনের উদ্দেশ্য নিয়ে বিভাগের শিক্ষক ড. মোঃ আব্দুল আল মোহিত বলেন, গণিত সবার জন্য।  গণিতের জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দিতে আমরা প্রতি বছর এ আয়োজন করে থাকি। ভবিষ্যত প্রজন্ম গণিতের আলোয় আলোকিত হয়ে বিশ্ব দরবারে বাংলাদেশ কে উপস্থাপন করার লক্ষ্যেই আমাদের এই প্রচেষ্টা।