১৩ মার্চ ২০২৩, ২১:৫২

জবির ঝুঁকিপূর্ণ ৪ ভবন ভেঙে ফেলার নির্দেশ

  © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চারটি ভবন দুই মাসের মধ্যে ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। শুক্রবার (১০ মার্চ) রাজধানীর উসমানী স্মৃতি মিলনায়তনে এক বৈঠকে বিষয়টি আলোচনায় নিয়ে আসেন নগর উন্নয়ন কমিটির আহবায়ক এবং গৃহায়ন ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।  

সচিব বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এসব ভবন ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। দুই মাসের মধ্যে এসব ভবন ভাঙতে হবে অন্যথায় ব্যাবস্থা নিবে রাজউক। 

জানা যায়, রাজধানীর ব্যস্ততম অংশ পুরান ঢাকার সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকায় অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়। প্রায় বিশ হাজার শিক্ষার্থীর এই বিদ্যাপীঠে একাডেমিক ও প্রশাসনিক চারটি ভবনই অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত। তাই যেকোনও দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানির আশঙ্কা রয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকতা- কর্মচারীরা আতঙ্কের মধ্যে শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছেন। 

আরও পড়ুন: নির্জন জায়গায় ডেকে নিয়ে জাবির নবীন শিক্ষার্থীদের র‌্যাগিং

সম্প্রতি সিদ্দিকবাজারে ক্যাফে কুইন ভবনে বিস্ফোরণে প্রাণহানি এবং সাম্প্রতিক দুর্ঘটনার পর ভবনের নিরাপত্তার বিষয়টি নতুন করে আলোচনায় আসে।  

এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, রাজউক কোন চারটি ভবন ঝুঁকিপূর্ণ বলেছে তা আমাদের কে চিহ্নিত করে দেয়নি। রাজউক থেকে চিঠি পেলে আমরা ব্যবস্থা গ্রহণ করব।