১৩ মার্চ ২০২৩, ১৩:৩৮

২৮ দিন পর ক্লাসে ফিরলেন নির্যাতনের শিকার ফুলপরী

ক্লাসে সহপাঠীদের সঙ্গে ফুলপরী  © টিডিসি ফটো

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্রলীগের নির্যাতনের শিকার ফিন্যান্স বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ফুলপরী খাতুন ক্লাসে ফিরেছেন। আজ সোমবার (১৩ মার্চ) সকালে দীর্ঘ ২৮ দিন পর সহপাঠীদের সঙ্গে ফিন্যান্স বিভাগের ক্লাসে অংশ নেন তিনি।

বিভাগের সভাপতি ড. বখতিয়ার হাসান বলেন, আজ ফুলপরী ক্লাস করেছেন। এখন থেকে নিয়মিত ক্লাস করবেন। আমি বিভাগের অন্যান্য শিক্ষকদেরও বলে রেখেছি, তাকে সর্বোচ্চ সহযোগিতা করার জন্য। তার একাডেমিক পড়াশোনা স্বাভাবিক রাখতে আমরা সহযোগিতা করছি।

এর আগে হল পরিবর্তন করে নতুন হলে উঠেছেন ফুলপরী। প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে বাবার সঙ্গে গিয়ে রোববার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে ওঠেন তিনি। গত ৫ মার্চ ফুলপরীকে হাইকোর্টের নির্দেশে তাঁর পছন্দমতো বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে আসন বরাদ্দ দেয় প্রশাসন। তিনি দেশরত্ন শেখ হাসিনা হলে সংযুক্ত ছিলেন।

গত ১২ ফেব্রুয়ারি রাতে দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে সাড়ে চার ঘণ্টা আটকে রেখে নির্যাতন করার অভিযোগ করেন ফিন্যান্স বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ফুলপরী খাতুন। নির্যাতনের সময় তাঁকে বিবস্ত্র করে ভিডিও ধারণ, গালিগালাজ ও ঘটনা কাউকে জানালে মেরে ফেলার হুমকিও দেওয়া হয়। পরে এ বিষয়ে ফুলপরী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, হলের প্রাধ্যক্ষ ও ছাত্র উপদেষ্টার কাছে লিখিত অভিযোগ দেন।

ফুলপরীকে নির্যাতনের ঘটনায় কয়েক দফা তদন্তের পর ৪ মার্চ ছাত্রলীগের অভিযুক্ত পাঁচ নেতা-কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। এর মধ্যে সানজিদা চৌধুরী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি ছিলেন। অন্যরা ছাত্রলীগের কর্মী।