ইবির ভিসির নতুন অডিও ফাঁস,  দিলেন প্রথম করার প্রতিশ্রুতি

ইবি লোগো ও ভিসি
ইবি লোগো ও ভিসি  © ফাইল ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালামের নিয়োগ সংক্রান্ত আরও একটি অডিও রেকর্ড ফাঁস হয়েছে। এতে চাকরি প্রার্থীকে প্রথম ও দ্বিতীয় স্থান করে দেওয়ার কথা বলতে শোনা যায় উপাচার্যকে। 

মঙ্গলবার (৭ মার্চ) ‘ফারাহ জাবিন’ নামের ফেসবুক আইডি থেকে এ রেকর্ড ফাঁস করা হয়। 

ফাঁস হওয়া নতুন রেকর্ডে উপাচার্যকে বলতে শোনা যায়, ‘‘১২ তারিখে আমাদের একটা মিটিং ছিল। ইঞ্জিনিয়ার হতে পারে কয়েকজন। সার্কুলার দিয়েছে বোধ হয় গতকাল বা পরশু। আপনাকে নির্দিষ্ট যেটা দিতেই হবে সেটা একটু আমাকে এ করে রাখবেন। আর একটা ভাইজি ছিল না ইকোনোমিক্স এর জন্য।  আমি ওইটা নিয়ে এ খুঁজে পাচ্ছি না। আমি ওকে ফার্স্ট অথবা সেকেন্ড করব। ওকে ভাইভা পর্যন্ত আসতে হবে। নিয়মগুলো অনার করতে হবে। ও (যোবায়ের) আপনার রেফারেন্স দিয়ে যেন আমার সাথে দেখা করে।’’

জানা গেছে, গত ১৬ ফেব্রুয়ারি ‘ফারাহ জেবিন’ নামে একটি ফেইসবুক আইডি থেকে উপাচার্যের ‘কণ্ঠ সদৃশ’ অডিও ছড়িয়ে পড়ে। এ ঘটনায় পরদিন ১৭ ফেব্রুয়ারি উপাচার্যের নির্দেশে ইবি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে রেজিস্ট্রার। তবে পরপর কয়েকদিন ওই আইডি সহ ‘মিসেস সালাম’ নামক একটি আইডি থেকে কমপক্ষে আটটি অডিও ছড়িয়ে পড়ে। এ ঘটনাকে কেন্দ্র করে গত ১৮, ২০ ও ২২ ফেব্রুয়ারি উপাচার্যের অপসারণের দাবিতে তার কার্যালয়ের তালা দিয়ে বিক্ষোভ করেছেন চাকরি প্রত্যাশী ছাত্রলীগের সাবেক নেতা-কর্মীরা।

এদিকে গত ২০ ফেব্রুয়ারি গোপন ডিভাইসের খোঁজে উপাচার্যের কার্যালয়ে ও বাসভবনে তল্লাশি চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়াও গত ১৯ ও ২২ ফেব্রুয়রি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে মোট পাঁচটি নিয়োগ নির্বাচনী বোর্ড স্থগিত করে কর্তৃপক্ষ। এদিকে গত ২৩ ফেব্রুয়ারি উপাচার্যের একান্ত সচিব আইয়ূব আলীকে অব্যাহতি দেওয়া হয়েছে। অব্যাহতির কারণের একটি হলো অডিও ফাঁসের বিষয়ে সন্দেহ করা।

অডিও ফাঁসের ঘটনায় সরকারের হস্তক্ষেপ চেয়েছেন আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম। একইসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত উপচার্যের অডিও ও গণমাধ্যমে প্রকাশিত খবরসমূহ বিশ্লেষণপূর্বক শিক্ষক সমিতিকে সম্পৃক্ত করে ‘অস্বস্তিকর অবস্থা’ থেকে পরিত্রানের জন্য পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়ে আচার্য, প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসিসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকল দপ্তরে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।
 
গত বুধবার শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এদিকে অডি ফাঁসের ঘটনায় গত শনিবার সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিও সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন। প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসিসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি ক্ষতিয়ে দেখার জনয় আহ্বান করেন।


সর্বশেষ সংবাদ