সংঘর্ষ থেমেছে, ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

ঢাকা কলেজ, সিটি কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে
ঢাকা কলেজ, সিটি কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে  © সংগৃহীত

ঢাকা কলেজ-আইডিয়াল কলেজ ও সিটি কলেজের ত্রিমুখী সংঘর্ষের পর তিনদিনের জন্য ঢাকা কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। রবিবার (৫ মার্চ) বিকেলে অনিবার্য কারণ দেখিয়ে একদিন, শুভ দোলযাত্রা ও পবিত্র শবেবরাত উপলক্ষে আরও দুইদিন সবমিলিয়ে মোট তিনদিনের এই ছুটি ঘোষণা করে কলেজ প্রশাসন।

অধ্যক্ষের কার্যালয় থেকে বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত আগামী ০৬ মার্চ কলেজের ক্লাসসমূহ স্থগিত করা হয়েছে। এছাড়াও ‘শুভ দোলযাত্রা’ উপলক্ষ্যে ০৭ মার্চ এবং ‘পবিত্র শবে-ই-বরাত' উপলক্ষ্যে ০৮ মার্চ কলেজের সকল ক্লাস স্থগিত থাকবে।

এতে আরও বলা হয়, ০৮ মার্চ ব্যতীত উল্লেখিত অন্য তারিখে (৬ ও ৭ মার্চ) অফিস ও বিভাগসমূহ খোলা থাকবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম যথারীতি চলবে। তবে ঢাকা কলেজের সকল অভ্যন্তরীণ পরীক্ষা স্থগিত থাকবে।

এর আগে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় ঢাকা কলেজ, সিটি কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে চলমান সংঘর্ষ পুলিশের হস্তক্ষেপে এদিন বিকেলের দিকে নিয়ন্ত্রণে আসে। সংঘর্ষ চলাকালে কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

আরও পড়ুন: টিয়ারশেল নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করলো পুলিশ

এ ঘটনায় ল্যাবএইড হাসপাতালের পেছনের সড়ক গ্রিন রোড ও সায়েন্স ল্যাব মোড়ে যান যানচলাচল বন্ধ হয়ে গিয়েছিল। দুই ঘণ্টাব্যাপী সংঘর্ষ চলার পর বিকেল সাড়ে তিনটার দিকে পুলিশ টিয়ারগ্যাস ছুড়লে ছত্রভঙ্গ হয়ে যান শিক্ষার্থীরা। তারা স্ব-স্ব কলেজ ক্যাম্পাসে ফিরে গেলে থেমে যায় তিন কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ।

তারও আগে গত বৃহস্পতিবার আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজের বাস ভাঙচুর করেন। ওই দিন ঢাকা কলেজের শিক্ষার্থীরা আইডিয়াল কলেজের সামনে এসে নামফলক খুলে নিয়ে যায়। সেই ঘটনার জেরে আইডিয়ালের কয়েকজন শিক্ষার্থীরা ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থীকে মারধর করে।

এরপর দুই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। আর পূর্বের ক্ষোভের অংশ হিসেবে সিটি কলেজের শিক্ষার্থীরাও রবিবারের এ সংঘর্ষে জড়িয়ে পড়েন।


সর্বশেষ সংবাদ