০৫ মার্চ ২০২৩, ১০:১৬

চালু হলো মহাত্মা অশ্বিনী কুমার ডিগ্রি হলের ডাইনিং

মহাত্মা অশ্বিনী কুমার দত্ত ছাত্রাবাসের ডাইনিং  © টিডিসি ফটো

বরিশালে ১৮৮৯ সালে শিক্ষানুরাগী মহাত্মা অশ্বিনী কুমার দত্ত তার বাবার নামে ব্রজমহন কলেজ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার শুরুতে কলেজটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল। সে সময়ে এ কলেজের লেখাপড়ার মান ভালো থাকায় অনেকে এটিকে দক্ষিণ বাংলার অক্সফোর্ড বলে আখ্যায়িত করেন। কলেজটি জাতীয়করণ করা হয় ১৯৬৫ সালে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত।

সরকারি ব্রজমোহন কলেজে ছাত্রদের জন্য ছাত্রাবাস রয়েছে তিনটি। মুসলিম হোস্টেল, মহাত্মা অশ্বিনীকুমার দত্ত ডিগ্রি হোস্টেল ও কবি জীবনানন্দ দাশ হিন্দু হোস্টেল। মেয়েদের হোস্টেলটি বনমালী গাঙ্গুলী মহিলা হোস্টেল নামে পরিচিত। সব হোস্টেলের মতো মহাত্মা অশ্বিনী কুমার দত্ত হলের ডাইনিংও চালু ছিল। তবে খাবারের মান ভালো না হওয়ায় ধীরে ধীরে ডাইনিং বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তির শিকার হন ছাত্রাবাসের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের সে ভোগান্তির  অবসান হয়েছে। চালু হয়েছে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত হলের ডাইনিং। শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়টি বিবেচনায় নিয়ে ছাত্রাবাসের হল সুপার জনাব রফিকুল ইসলাম ডাইনিং চালু করার সিদ্ধান্ত নেন। ছাত্রদের পরামর্শ নিয়ে খাবার মান ভালো করে ডাইনিংটি চালু করা হয়েছে।

মহাত্মা অশ্বিনী কুমার দত্ত হলের ছাত্র নেতা আবুল কাসেম বলেন, ‘খাবারের মান ভালো না হওয়ায় ধীরে ধীরে আমাদের ডাইনিং বন্ধ হয়ে যায়। পলে খাবার খেতে হলের পেছনে বিভিন্ন রেস্টুরেন্টে যেতে হতো। তবে রেস্টুরেন্ট গুলোয় ঠিকমতো খাবার পাওয়া যায় না।’

তিনি আরো বলেন, ‘এসব রেস্টুরেন্টে লোকজনের প্রচুর ভিড় হতো। হলের ডাইনিংয়ের খাবারের মান ভালো করে আবারও চালু হয়েছে। এতে আমাদের জন্য ভালো হবে। স্বল্প খরচে খাবার গ্রহণ করা যাবে। পত্রিকা থাকায় নিয়মিত পাঠ করতে পারবো।’