০২ মার্চ ২০২৩, ০৭:৫৬

ইবিতে অডিও ফাঁস: অভিযোগ পাঠানো হবে সরকারি দফতরে

ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

সম্প্রতি  ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের কন্ঠ সদৃশ শিক্ষক নিয়োগ সংক্রান্ত অডিও ফাঁসের ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম। উপাচার্যের বিষয়ে বিভিন্ন সময়ে উত্থাপিত অভিযোগসমূহ লিপিবদ্ধ ও শিক্ষক সমিতিকে সম্পৃক্ত করে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সরকারি সকল দফতরে লিখিতভাবে পত্র প্রেরণ করা হবে। 

বৃহস্পতিবার (২ মার্চ) সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ রক্ষার নিমিত্তে অডিও ফাঁসের বিষয়ে উপাচার্য লিখিতভাবে তার অবস্থান পরিষ্কার করবেন। ফাঁস হওয়া অডিওসমূহ ধারণের উৎস উদঘাটনে উপাচার্যকে তদন্তে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানোর সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও প্রচারিত অডিও , সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং ইলেট্রিক ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্ন সময়ে উত্থাপিত অভিযোগসমূহ লিপিবদ্ধ ও শিক্ষক সমিতিকে সম্পৃক্ত করে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকল দপ্তরে লিখিতভাবে পত্র প্রেরণের সিদ্ধান্তও গৃহীত হয়। 

শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, সংগঠনের ১৩০ সদস্য মনে করেন অডিও ফাঁসসহ অন্যান্য কর্মকান্ডের তথ্য পৌছালে পর্যালোচনাপূর্বক ব্যবস্থা গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অস্বস্তিকর পরিবেশ থেকে উত্তোরণ করবেন। ক্যাম্পাসকে স্বাভাবিক রাখতে সর্বাত্মক সচেতন আছি। 

এর আগেও গত ১৮ ফেব্রুয়ারি প্রচারিত অডিওসমূহতে উপাচার্যের কথোপকথনের বিষয়গুলো উল্লেখ করে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অডিওতে কন্ঠটি উপাচার্যের নিজের কিনা সে সম্পর্কে ব্যাখ্যা প্রদানসহ তার অবস্থান পরিষ্কার করার জন্য পৃথক বিবৃতি দিয়েছিলো শিক্ষক সমিতি ও শাপলা ফোরাম।

এদিকে অডিও ফাঁস হওয়ার পর অডিওটিতে কন্ঠটি তার নয় বলে জানিয়েছিলেন উপাচার্য। এবং এ মর্মে তার নির্দেশনায় বিষয়টি নিয়ে থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করেছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান। 

এ অডিও ফাঁস কান্ডের ঘটনায় তিন দফায় উপাচার্যের কার্যালয়ে তালা দিয়ে তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছেন চাকরি প্রত্যাশী ছাত্রলীগের সাবেক নেতাকর্মীরা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নানা মহলে চলছে নানা আলোচনা-সমালোচনা। বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলের মাঝে বিরাজ করছে অসন্তোষ। এসবের পারিপ্রেক্ষিতে সাধরণ সভা ডেকে সদস্যদের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছেন শাপলা ফোরাম।