৩ বছর পর চালু হচ্ছে বিএম কলেজ ক্যান্টিন, পরিবর্তন হয়েছে নামও

বিএম কলেজের ক্যাফে জীবনানন্দ ক্যান্টিন
বিএম কলেজের ক্যাফে জীবনানন্দ ক্যান্টিন  © টিডিসি ফটো

দেশে করোনাভাইরাস মহামারি শুরু হলে সবকিছুর মতো বন্ধ হয়ে যায় সরকারি ব্রজমোহন কলেজের (বিএম) ক্যান্টিনও। করোনা কাটিয়ে এখন পুরোদমে ক্লাস চলছে। তবে ক্যাম্পাস খুললেও আর খোলেনি কলেজের বন্ধ এ ক্যান্টিন। অবশেষে প্রায় তিন বছর বন্ধ থাকার পর এ ক্যান্টিন চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবর্তন করা হয়েছে এর নামও।

কলেজ সূত্রে জানা গেছে, শত বছরের পুরনো সরকারি বিএম কলেজের এই ক্যান্টিন এখন পুরোপুরি বন্ধ। তবে চালুর উদ্যোগের মধ্যে প্রশাসন সম্প্রতি এ ক্যান্টিনের নাম ‘কলেজ ক্যান্টিন’ থেকে পরিবর্তন করে নতুন নামকরণ করে রাখেন ‘ক্যাফে জীবনানন্দ’ ক্যান্টিন নামে।

এদিকে, এ ক্যান্টিন ছাড়া কলেজের ভেতর বিকল্প কোনো খাবারের ব্যবস্থা না থাকার ভোগান্তির শিকার হচ্ছেন শিক্ষার্থীরা।

কলেজের সমাজকর্ম বিভাগের ছাত্র মিরাজ হাসান মাহিম বলেন, ক্যান্টিন চালু না থাকায় আমাদের চায়ের আড্ডা দিতেও বাইরে যেতে হচ্ছে। দুপুরে লাঞ্চ করতে বাইরে যেতে হচ্ছে। বাইরে গাড়ির যানজট সব সময় লেগেই থাকে। গাড়ির শব্দ এবং ক্যাম্পাসের বাইরের খাবারের অতিরিক্ত দামে আমাদের ভোগান্তি পোহাতে হয়।

আরও পড়ুন: বিএম কলেজ ছাত্রাবাসে অভিযান, ৩ কক্ষ সিলগালা

তিনি বলেন, ক্যাম্পাসের এ ক্যান্টিন চালু হলে আমরা চায়ের আড্ডা ক্যাম্পাসের ভেতরেই দিতে পারবো। একইসঙ্গে ক্যাম্পাসের বাইরের থেকেও স্বল্পমূল্যে খাবার খেতে পারবো। এতে আমাদের শিক্ষার্থীদের হয়রানি অনেক কমে আসবে।

বিএম কলেজে ২৩টি বিভাগে প্রায় ৩০ হাজারের অধিক শিক্ষার্থী রয়েছেন। শিক্ষার্থীদের কথা মাথায় নিয়ে নতুন করে এ ক্যান্টিন চালুর উদ্যোগ নেন ছাত্রনেতা আতিকউল্লাহ্ মুনিম।

কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আল আমিন সরোয়ার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করোনা মহামারীর আগে আমাদের ক্যান্টিন চালু ছিল। করোনা শুরু হলে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ থাকে। ফলে ক্যান্টিনও অকেজো হয়ে যায়। ক্যান্টিন চালু করতে হলে এর সংস্কার করতে হবে। সংস্কারের কাজ শেষ হলে আগামী মার্চে এ ক্যান্টিন চালু হবে।


সর্বশেষ সংবাদ