গুচ্ছ থেকে বের হতে জবি প্রশাসনকে পাঁচ দিনের আল্টিমেটাম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে এসে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের দাবিতে দাবিতে মানববন্ধন ও উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। দাবি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পাঁচ দিনের সময় বেঁধে দেন শিক্ষার্থীরা। বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় খুব অল্প সময়ে সকল ক্ষেত্রে অনেক সফলতা অর্জন করেছে, যা অনেকের কাছেই ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সর্বপ্রথম লিখিত প্রশ্ন যুক্ত করে এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষে পুরোপুরি লিখিত প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর থেকে গুচ্ছ পদ্ধতিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় যুক্ত হয়। কিন্তু গুচ্ছ পদ্ধতিতে গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তার স্বকীয়তা হারিয়ে ফেলেছে।

তারা আরও বলেন, গত কয়েক বছরে এসএসসি ও এইচএসসি ফলাফলের ওপর ভিত্তি করে নির্দিষ্টসংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারতো। কিন্তু গুচ্ছ পদ্ধতিতে এখন গণবিজ্ঞপ্তি দিয়ে শিক্ষার্থী ভর্তি করাতে হচ্ছে, যা আমাদের জন্য লজ্জার। জগন্নাথ বিশ্ববিদ্যালয় যখন ভর্তি প্রক্রিয়া শেষ করতে পারেনি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এক সেমিস্টার শেষ করে ফেলছে। এতে একই সেশনের শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে এবং সেশনজট তৈরি হচ্ছে।

মানববন্ধনে জবির উদ্ভিদবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী একেএম রাকিব বলেন, ঢাকার অপর দুই বিশ্ববিদ্যালয়ের যেখানে এক সেমিস্টার শেষ সেখানে কেবল আমাদের ক্লাস শুরু। দীর্ঘ এ ভর্তি প্রক্রিয়া শিক্ষার্থীদের ভোগান্তি বাড়িয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের মান কমাচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পাঁচ দিনের আলটিমেটাম দিচ্ছি, যেন প্রশাসন গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে আসে।

এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, শিক্ষার্থীরা স্মারকলিপি দিয়েছে, কিন্তু তাদের কথায় তো কিছু হবে না। একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নিয়েই সব কিছু চূড়ান্ত করা হবে।

জানা যায়, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থাকছে কি না, এ বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে বুধবার (২২ ফেব্রুয়ারি) একাডেমিক কাউন্সিলের বিশেষ সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে শেষ মূহুর্তে এসে সভাটির  দিনক্ষণ পিছিয়ে দেওয়া হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, একাডেমিক কাউন্সিলের বিশেষ এই সভাটি আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ৬৩তম একাডেমিক সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত নিতে একটি বিশেষ একাডেমিক সভা করার কথা ছিল। সভাটি বুধবার (২২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল৷ কিন্ত কিছু সমস্যার কারণে সভাটি পিছিয়ে আগামী ২৭ ফেব্রুয়ারী নেওয়া হয়েছে৷

প্রসঙ্গত, সম্প্রতি জবির শিক্ষকেরা গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা থেকে বের হয়ে নিজস্ব ব্যবস্থাপনায় এককভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার পক্ষে একমত হয়েছেন। যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির মাধ্যমে উপাচার্যকে জানিয়েছেন তারা।


সর্বশেষ সংবাদ