চার মাসে ভর্তি শেষ গুচ্ছে, জুলাইয়ে নতুন সেমিস্টারের ক্লাস

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

চলতি ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা চার মাসের মধ্যে শেষ করতে চায় ২২টি বিশ্ববিদ্যালয়। এরপর জুলাই থেকে নতুন সেমিস্টার শুরুর আশা করছেন বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা। এ জন্য শিগগিরই আরও একাধিক সভা করে সবকিছু চূড়ান্ত করবে বিশ্ববিদ্যালয়গুলো।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, আগামী জুলাইয়ের শুরুতে কিংবা মাঝামাঝি নতুন সেমিস্টারের ক্লাস শুরুর লক্ষ্য নির্ধারণ করেছেন তাঁরা। এ জন্য সব বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। গুচ্ছ কমিটির আগামী দু’একটি সভায় সবকিছু চূড়ান্ত করা হবে। নতুন কোনও বিশ্ববিদ্যালয় গুচ্ছে যুক্ত থাকবে কিনা সে বিষয়েও এসব সভা থেকে নিশ্চিত হওয়া যাবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় সব বিশ্ববিদ্যালয় থাকার বিষয়ে একমত হয়েছেন। তবে ভর্তি পরীক্ষা কবে শেষ হবে  সে বিষয়ে এখন সিদ্ধান্ত হয়নি। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে (বিডিইউ) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, জুলাইয়ের মধ্যে পরীক্ষা শেষ করে নতুন সেমিস্টারের ক্লাস শুরুর জন্য চেষ্টা করা হচ্ছে। গুচ্ছ ভর্তি পরীক্ষা সবার জন্যই ভালো। আশা করছি, আগের সব বিশ্ববিদ্যালয়ই এ প্রক্রিয়ায় থাকবে। এতে শিক্ষার্থীদের ভোগান্তি কমবে। 

এর আগে গত শুক্রবার রাতে গুচ্ছ কমিটির সভায় ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা একসঙ্গে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সম্পতি জানান। যদিও জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা গুচ্ছে থাকার বিষয়ে আপত্তি জানিয়েছেন। তবে সরকারের তাগাদার কারণে তারা শেষ পর্যন্ত থাকবেন বলে জানিয়েছেন দায়িত্বশীলরা।

সভার সিদ্ধান্ত হয়, জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া শেষ করা হবে। আগের শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের যে ভোগান্তি হয়েছে, তা সমাধানের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বলেছেন, দুটি বিশ্ববিদ্যালয় আপত্তি জানালেও সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান হবে।

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়; ইসলামী বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; কুমিল্লা বিশ্ববিদ্যালয়; জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর; বরিশাল বিশ্ববিদ্যালয়; রবীন্দ্র বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়; শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ; চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ