মৌলিক বিষয় নিয়ে গবেষণা করতে হবে: নোবিপ্রবি ভিসি

নোবিপ্রবিতে ‘পিএইচডি টক’ সেমিনারে অংশগ্রহণ করেছে শিক্ষক-শিক্ষার্থীরা
নোবিপ্রবিতে ‘পিএইচডি টক’ সেমিনারে অংশগ্রহণ করেছে শিক্ষক-শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

মৌলিক বিষয় নিয়ে গবেষণা করতে হবে এবং তখনই তা কাজে আসবে বলে মন্তব্য করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, একজন গবেষক পিএইচডি করতে গেলে নানা অজানা অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়, কতটা সংগ্রাম ও একাগ্রতার সাথে লেগে থাকতে হয় এসব অভিজ্ঞতা নতুনদের অবশ্যই জানা প্রয়োজন। 

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে ‘পিএইচডি টক’ সেমিনারের ৬ষ্ঠ পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাকী, চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ শফিকুল ইসলামসহ অন্যান্য উপদেষ্টাবৃন্দ। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক ড. মো. শিবলুর রহমান। 

আরও পড়ুন: শিক্ষার্থী নির্যাতনে বেপরোয়া রাবি ছাত্রলীগ, রক্ষা পাচ্ছেন না শিক্ষকরাও

অধ্যাপক ড. মো. শিবলুর রহমান তার পিএইচডির বিষয় ‘আর্সেনিকের টক্সিসিটি এবং ম্যানেজমেন্ট’ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি কিভাবে পিএইচডি ম্যানেজ করেছেন, কাজের প্রেশার, বিভিন্ন চ্যালেন্জ এবং সমস্যাগুলো কিভাবে সমাধান করেছেন তা উপস্থিত অতিথি ও শিক্ষার্থীদের মধ্য তুলে ধরেন। পাশাপাশি তিনি শিক্ষার্থীদের জন্য হায়ার স্টাডির ক্ষেত্রে বিভিন্ন দেশের স্কলারশিপগুলো এবং তা পেতে হলে একজন শিক্ষার্থীর প্রোফাইল কেমন হওয়া উচিত তা নিয়েও আলোচনা করেন।  

এছাড়াও  এই ‘পিএইচডি টকে’ বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইন্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ মফিজুল ইসলাম, সায়েন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম সংক্ষিপ্ত আলোচনা রাখেন।


সর্বশেষ সংবাদ