খুবির হলে মাদক সেবনের শাস্তি ১০ হাজার টাকা

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) খান বাহাদুর আহসানুল্লাহ হলে মাদকসহ ধরা পড়া চার শিক্ষার্থীকে বিভিন্ন শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

রোববার খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তর থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে অভিযুক্তদের শাস্তির বিষয়টি জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছর ডিসেম্বরের ৮ তারিখ রাত দুইটায় হল পরিদর্শনকালে খান বাহাদুর আহসানুল্লাহ হলের ২০৬ নং কক্ষে ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের চার শিক্ষার্থীকে মাদকসহ (প্রায় দশ গ্রাম গাঁজা ও রোলিং পেপার) হাতেনাতে ধরা হয়। এ বিষয়ে হল প্রোভোস্টের চিঠি ও অভিযুক্ত শিক্ষার্থীদের কারণ দর্শানোর নোটিশ পর্যালোচনা করে তাদের শাস্তিপ্রদান করা হয়। 

চারজন শিক্ষার্থীর মধ্যে মাদক সেবনের অপরাধে ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের মো. তৌফিকুল আলম, মুনিম উজ জামান এবং খালিদ হাসানকে দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে তাদের অভিভাবকের উপস্থিতিতে মুচলেকা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তানজিম হাসান খান চৌধুরীকে মাদক সেবনের সময় উপস্থিত থাকার জন্য মুচলেকা প্রদানের আদেশ দেওয়া হয়। বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে জরিমানার টাকা এবং মুচলেকা দিতে হবে।

এ বিষয়ে ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, “ শাস্তি প্রদানই প্রশাসনের মূল উদ্দেশ্য নয়। শিক্ষার্থীরা যাতে মাদকের বিরুদ্ধে সচেতন হয়ে সুন্দর ক্যারিয়ার গড়ে তুলতে পারে সেজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ে মাদকমুক্ত পরিবেশ গড়ে তুলতে প্রশাসনের এসব পদক্ষেপ কতোটা কার্যকর জানতে চাইলে তিনি বলেন, “যেহেতু, শিক্ষার্থীদের কেউ কেউ এখনো মাদক সেবনের সাথে জড়িত, তাই একথা বলা যেতেই পারে যে আমরা পুরোপুরি মাদকমুক্ত পরিবেশ গড়ে তুলতে পারিনি। তবে আগের তুলনায় অনেকটাই কমে এসেছে। শিক্ষার্থীরা সচেতন হলে অচিরেই বিশ্ববিদ্যালয়ের পরিবেশ মাদকমুক্ত করা সম্ভব।”


সর্বশেষ সংবাদ