নজরুল বিশ্ববিদ্যালয়

বৈদ্যুতিক গোলযোগে অগ্নিকাণ্ড দিয়ে বছর শুরু, বিল ছিল ৮৮ লাখ

নজরুল বিশ্ববিদ্যালয়
নজরুল বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

২০২২ শেষে আগমন ঘটেছে নতুন বছর ২০২৩-এর। বিভিন্ন কারণে গেল ২০২২ সাল জুড়েই আলোচনায় ছিলো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। অগ্নিকাণ্ড, রাজনীতি, র‌্যাংগিং আর বহিষ্কার নিয়ে সরগরম ছিলো বিশ্ববিদ্যালয়টি। সালতামামির এই আয়োজনে নজরুল বিশ্ববিদ্যালয়ের বছরের আলোচিত ঘটনাগুলো তুলে ধরেছেন নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জিহাদুজ্জামান জিসান।

ছাত্রী মেসে অগ্নিকাণ্ড
বছরের প্রথম দিনই পহেলা জানুয়ারি ভোরে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন সুফিয়া আজিজ ভিলা ছাত্রী মেসে বৈদ্যুতিক গোলযোগের কারণে আগুন লেগে ৬টি কক্ষ পুড়ে যায়। পরে ভু্ক্তভোগী শিক্ষার্থীরা হল চালুর দাবিতে উপাচার্যের বাসভবন দুখু মিয়ার বাংলো ঘেরাও করে আন্দোলন করে।

নতুন ২ হল চালু
২০ জানুয়ারী নবনির্মিত দুটি আবাসিক হল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের আসন বরাদ্দ এবং চাবি হস্তান্তর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

জানালার পাশে সিট পেতে বেশি নম্বর লাগবে!
নম্বর কম-বেশির ভিত্তিতে আসন বরাদ্দ দিচ্ছে নজরুল বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল। ৩১ জানুয়ারি বিকেলের পর থেকে হলটির প্রভোস্ট নুসরাত শারমিন স্বাক্ষরিত একটি চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

ফেসবুকে ছড়িয়ে পড়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সকল আবাসিক সিট প্রাপ্ত ছাত্রীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সিনিয়রের ভিত্তিতে জানালার দুইপাশে সিটি উঠতে পারবে এবং জুনিয়রা দরজার দুইপাশে সিটে উঠতে পারবে। উল্লেখ্য যে, সিনিয়র এবং জুনিয়র দুই জন যদি একই শিক্ষাবর্ষের হয় তবে রেজাল্ট যার বেশি থাকবে সে ডানপাশের সিটে উঠতে পারবে।’’

পরে প্রভোস্ট নুসরাত শারমিন এ বিজ্ঞপ্তিকে ‘প্রাতিষ্ঠানিক’ বিজ্ঞপ্তি বলা যাবে না বলেই জানান। তিনি বলেন, হলে কোন সিটে কোন শিক্ষার্থী উঠবে, কে জানলার পাশে, কে দরজার পাশে থাকবে- এ নিয়ে শিক্ষার্থীরা আমাদের কাছে ধরনা দিচ্ছেন। এ সমস্যা থেকে কাটিয়ে উঠতে শিক্ষার্থীদের বোঝার জন্য একটি চিঠি দেয়া হয়েছে।

ছাত্র মেসে আগুন, পুড়ে ছাই ৪ কক্ষ
২ ফেব্রুয়ারী রাতে বৈদ্যুতিক গোলযোগের কারণে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ সংলগ্ন সাদিয়া ছাত্রাবাসে আগুন লেগে ৪টি কক্ষ পুড়ে যায়। ভুক্তভোগীদের দেয়া তথ্য মতে বইপত্র, সার্টিফিকেট, ল্যাপটপ, চার্জার, রাইস কুকার, ইউকেলেলে, ঢোলসহ প্রায় লাখ টাকার জিনিসপত্র আগুনে পুড়ে গেছে।

মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থী হলেন ইউপি চেয়ারম্যান
৭ ফেব্রুয়ারী সারা দেশে অনুষ্ঠিত চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ৫ নম্বর আলেয়া ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন নজরুল বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ সেশনের আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলাম রফিক। সে সময় মাস্টার্সে অধ্যয়নরত ছিলেন বাংলাদেশের অন্যতম কনিষ্ঠ এই ইউপি চেয়ারম্যান।

বিশ্ববিদ্যালয় থেকে ৪ ছাত্রলীগ কর্মী সাময়িক বহিষ্কার
ছাত্রলীগের রাজনীতি না করায় ২৮ ফেব্রুয়ারি রাতে বঙ্গবন্ধু হলে লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ওয়ালিদ নিহাদকে আটকে রেখে রাতভর নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের চার নেতাকর্মীকে সাময়িক বহিষ্কার করা হয়।

র‍্যাগিংয়ের ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বহিষ্কার
১২ মার্চ অগ্নিবীণা হলের ২০৪ নম্বর কক্ষে ২০২০-২১ শিক্ষাবর্ষের সঙ্গীত বিভাগের শিক্ষার্থী সাগর চন্দ্র দে র‍্যাগিংয়ের শিকার হয়ে মাথা ও মুখমণ্ডলে গুরুতর আঘাত পেয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন।

আরও পড়ুন: কেন্দ্রের নির্দেশনা মানেনি নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ

র‍্যাগিংয়ের ঘটনায় জড়িতদের বহিষ্কারের দাবিতে উত্তাল হয়ে উঠে ক্যাম্পাস। ১৩ মার্চ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। পরে র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০ মার্চ চারুকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্র সৌমিক জাহানকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

২০০ আসন ফাঁকা রেখেই ভর্তি কার্যক্রম বন্ধ
২০২০-২১ শিক্ষাবর্ষে ছয়টি অনুষদে সর্বমোট ১০৯০ আসনে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দিলেও দুইবার মেধা তালিকা প্রকাশ ও কোটায় ভর্তির পরও প্রায় ২ শতাধিক আসন ফাঁকা রেখেই ভর্তি কার্যক্রম বন্ধ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ২০ মার্চ মানববন্ধন ও উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। 

মূলত অনেক বিভাগে মিডটার্ম পরীক্ষার রুটিন দেওয়া এবং নতুন আরেকটি সেশনের ভর্তির সময় চলে আসায় এমন সিদ্ধান্তের কথা জানান রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবির। 

কবি নজরুলের বাংলাদেশে আগমনের সুবর্ণজয়ন্তী
কবি কাজী নজরুল ইসলামের বাংলাদেশে আগমনের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা, স্থানীয় ও আন্তর্জাতিক সেমিনার, স্মারক ডাক টিকেট প্রকাশ, নজরুল পদক প্রদান, বইমেলা ও চারুকলা প্রদর্শনীর আয়োজন করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। 

সাহিত্যে অধ্যাপক ড. প্রীতিকুমার মিত্র (মরণোত্তর) এবং সংগীতে শিল্পী সুজিত মোস্তফাকে নজরুল পদক প্রদান করা হয়।

ছাত্রদলের হামলার প্রতিবাদ করতে গিয়ে ছাত্রলীগের দুপক্ষে সংঘর্ষ
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কর্মীদের ওপর ছাত্রদলের হামলার প্রতিবাদে ২৯ মে নজরুল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। কর্মসূচিতে দাঁড়ানো নিয়ে সৃষ্ট বিরোধের জেরে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় কয়েকজন ছাত্রলীগ কর্মী আহত হন। এ সময় ক্যাম্পাসের কয়েকজন ছাত্রলীগ কর্মীকে ধারালো অস্ত্র নিয়েও মহড়া দিতে দেখা যায়।

আন্তর্জাতিক সমাজ ও মানববিদ্যা সম্মেলন
নজরুল বিশ্ববিদ্যালয়ে ১৪ ও ১৫ জুন দুই দিনব্যাপী আন্তর্জাতিক সমাজ ও মানববিদ্যা সম্মেলন অনুষ্ঠিত হয়। ভারত-মালয়েশিয়া এবং ইংল্যান্ড থেকে আগত শিক্ষাবিদ-গবেষকদের পদচারণায় মুখরিত হয়ে উঠে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ।

কোক স্টুডিও বাংলা মাতিয়েছেন অনিমেষ-মিতু
কোক স্টুডিও বাংলা সিজন ওয়ানের মঞ্চে প্রথম গান হাজং ভাষার 'নাসেক নাসেক' গেয়ে কোটি কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নেন তরুণ শিল্পী অনিমেষ রায়। এরপর লালন সংগীত 'সব লোকে কয় লালন কী জাত সংসারে' গেয়ে জনপ্রিয়তা লাভ করেন আরেক উদীয়মান শিল্পী কানিজ খন্দকার মিতু। দুইজন শিল্পীই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী। 

৫ বছর পর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি
২০১৭ সালের ৭ মে নজরুল ইসলাম বাবুকে সভাপতি ও রাকিবুল হাসান রাকিবকে সাধারণ সম্পাদক করে নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ১২ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এর প্রায় ৫ বছর পর চলতি বছরের ৬ জুলাই ৩০৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

এক বছরে বিদ্যুৎ বিল ৮৮ লাখ টাকা
২০২০-২১ অর্থবছরে অভ্যন্তরীণ বিদ্যুৎ বিল বাবদ খরচ দেখানো হয়েছে প্রায় ৮৮ লাখ টাকা। যার মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের আবাসিক ভবনে ১৪ লাখ ৫০ হাজার, দাপ্তরিক ভবনগুলোয় ৩৪ লাখ ও আবাসিক হলগুলোয় ৩৯ লাখ ৮৬ হাজার টাকা খরচ দেখানো হয়েছে। যা বিগত বেশ কয়েক বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি টাকা।

কেন্দ্রের নির্দেশনা মানেনি নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ
২৫ অক্টোবর বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয় ৮ নভেম্বর। কিন্তু কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনার পরও নির্দিষ্ট তারিখে সম্মেলন আয়োজন করেনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে ২১ ও ২২ নভেম্বর নজরুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট ২০২২’। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০টি সাংবাদিক সংগঠনের দুই শতাধিক সংবাদকর্মী অংশগ্রহণ করবে।


সর্বশেষ সংবাদ