গুচ্ছে কোন বিশ্ববিদ্যালয়ে কতটি আসন ফাঁকা?

লোগো
লোগো  © ফাইল ফটাে

শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করার উদ্দেশ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তির ক্ষেত্রে গুচ্ছ ভর্তি পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরই ধারাবাহিকতায় চলতি বছরে গুচ্ছ পদ্ধতির অধীনে ২২ টি বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে। 

গত বছরের ১ এপ্রিল আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়ে শুরু হওয়া এই গুচ্ছ ভর্তি কার্যক্রম বর্তমানে প্রায় শেষের পথে হলেও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ব্যতিত অবশিষ্ট ২১ বিশ্ববিদ্যালয়েই সর্বনিম্ন ২৫ থেকে সর্বোচ্চ ৫৩০ টি পর্যন্ত আসন ফাঁকা রয়েছে।

বিভিন্ন  বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা রয়েছে ৩৫২টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৩৪১ টি, ‘বি’ ইউনিটে ৪ টি এবং ‘সি’ ইউনিটে ৭ টি আসন  ফাঁকা রয়েছে।  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা রয়েছে ৩৭৮ টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ২৮৮টি, ‘বি’ ইউনিটে ৪ টি এবং ‘সি’ ইউনিটে ২ টি আসন  ফাঁকা রয়েছে।  

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা রয়েছে ৫২৯ টি, যার মধ্যে ‘এ ইউনিটে ৩৬১টি, ‘বি ইউনিটে ১১৪টি, এবং ‘সি ইউনিটে ৫৪ টি আসন ফাঁকা রয়েছে। 

অন্যান্য বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১৯৮ টি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রায় ২০০ টি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৮৯ টি আসন ফাঁকা রয়েছে।   

প্রসঙ্গত, ২০২২ এর ৩০ জুলাই, ১৩ আগস্ট এবং ২০ আগস্ট যথাক্রমে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের এ, বি এবং সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ