বেরোবির প্রধান ফটকের কাজ শুরুর দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীরা প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেন
শিক্ষার্থীরা প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেন  © টিডিসি ফটো

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) মূল ফটক নির্মাণের কাজ শুরু করতে প্রশাসনের বিরুদ্ধে শিক্ষার্থীরা প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেন।

বুধবার (১৬ নভেম্বর) এ বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীর। ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারণ সম্পাদক শামীম ইসলামও এ মিছিলে অংশগ্রহণ করেন।

প্রতিষ্ঠার ১৫ বছরেও বেগম রোকেয়া  বিশ্ববিদ্যালয়ে নির্মিত হয়নি মূল ফটক। বিশ্ববিদ্যালয় প্রশাসন বারবার আশ্বাস দিলেও তার বাস্তবায়ন হয়নি।

গত ২৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক নির্মাণের নিমিত্তে আহবান করা টেন্ডার মাননীয় উপাচার্যের নির্দেশে বাতিল করা হয়। তবে তার কোনো যৌক্তিক কারন দেখায়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং জুম কনফারেন্সের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে এ সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় মাননীয় ভাইস-চ্যান্সেলর এবং বেরোবি পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভাপতি প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

দৃষ্টিনন্দন বা আকর্ষণীয় মূল ফটক একটি বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের পরিচিতি বহন করে। এর সঙ্গে জড়িয়ে থাকে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি। প্রধান ফটক না থাকায় বিশ্ববিদ্যালয়ে আগত অতিথিসহ দেশের বিভিন্ন ব্যক্তিবর্গ ও শিক্ষকদের মনে বিরূপ ধারণা সৃষ্টি হয়। তাছাড়া দৃষ্টিনন্দন ফটক বিশ্ববিদ্যালয় সম্পর্কে ইতিবাচক ধারণার জন্ম দেয়। 

বিশ্ববিদ্যালয়ে প্রবেশের জন্য সর্বমোট চারটি ফটক থাকলেও, নেই আকর্ষণীয় মূল ফটক। তবে গত (৪ জুলাই ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ ফলক উন্মোচনের মাধ্যমে প্রধান ফটক নির্মাণ কার্যক্রমের উদ্বোধন করেন। কিন্তু  এখনো কাজের টেন্ডার পাস করা  হয়নি।

আরও পড়ুন: পলিব্যাগে ঢাবি সমাবর্তনের টুপি-গাউন, টাইয়ে বানান ভুল

অথচ নিয়ম অনুসারে টেন্ডার পাশের পরে মূল ফটকের কার্যক্রমের  উদ্বোধন করার কথা। ফলে কোন দৃশ্যমান কাজ করা হয়নি। নামমাত্র উদ্বোধন করে শিক্ষার্থীদের বোকা বানিয়ে রাখা হয়েছে। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সিভিল সহকারী প্রকৌশলী শাহরিয়ার আকিফ বলেন গত অক্টোবর মাসেই ফটকের টেন্ডার পাস হয়ে যেত। কিন্তু ফটকের বাস্তবরূপ দেওয়ার জন্য নকশার অভ্যন্তরীণ পরিমাপ গত কিছু পরিবর্তন আনার কারণে এটা সম্ভব হয়নি। ফটকের চূড়ান্ত নকশার সফট কপি আমরা পয়েছি। অল্প কিছুদিনের মধ্যেই নকশার হার্ড কপি পেয়ে যাব। এরপর এতে উপাচার্য স্বাক্ষর দিলে চলতি মাসেই টেন্ডার পাশের মাধ্যমে ফটকের নির্মাণ কাজ শুরু হবে।


সর্বশেষ সংবাদ