টকশোতে অধ্যাপক জাকিরকে ‘নাজেহাল’ করা হয়েছে: খুবি শিক্ষক সমিতি

একাত্তর টেলিভিশনের টকশো
একাত্তর টেলিভিশনের টকশো  © সংগৃহীত

বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টেলিভিশনের ‘একাত্তর জার্নাল’ নামের একটি টকশো অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেনকে ‘অসম্মানিত ও নাজেহাল’ করা হয়েছে বলে অভিযোগ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রবিবার (০৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. শরীফ হাসান লিমন ও যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. মো. মতিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

আরও পড়ুন: টকশোতে গবেষককে হেনস্থা, বাকৃবি ছাত্র-শিক্ষকদের প্রতিবাদ

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়েছে, একাত্তর টেলিভিশনে গত ০২ নভেম্বর তারিখে প্রচারিত একটি টক-শোতে ‘Human health implications of trace metal contamination in top soils and brinjal fruits harvested from a famous brinjal-producing area in Bangladesh’ শীর্ষক 'Scientific Reports' জার্নালে প্রকাশিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন এর একটি গবেষণা নিবন্ধের অপব্যাখ্যা করে উল্লিখিত টক শো’র উপস্থাপকসহ তার অন্য দু’জন সহকর্মী অবিজ্ঞানসুলভ কথাবার্তা ও আক্রমণাত্মক বাক্যবাণে সংশ্লিষ্ট গবেষককে নাজেহাল ও অসম্মানিত করেছেন।

আরও পড়ুন: টকশোতে গবেষককে হেনস্থাকারীদের আনুষ্ঠানিক ক্ষমা চাইতে হবে

‘এই ধরনেরর অপব্যাখ্যামূলক, আক্রমণাত্মক ও অবিজ্ঞানসুলভ কথাবার্তা প্রমিত সাংবাদিকতা ও স্বাভাবিক সৌজন্যতার সম্পূর্ণ পরিপন্থী’-বলে অভিযোগ করেছেন শিক্ষক সমিতি।

শিক্ষক সমিতির বিবৃতিতে আরও বলা হয়, সংবাদমাধ্যমের সাথে সম্পৃক্ত ব্যক্তিদের যেভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছানোর সুযোগ আছে বোধ করি। অন্য কোন পেশায় সে সুযোগ নেই। কাজেই সংবাদমাধ্যমগুলো সুযোগ্য মানুষদের বিচরণে মুখরিত হোক। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রত্যাশা এই যে, সাংবাদিকতার মহান চর্চায় সৌজন্যতা, সম্মান ও জ্ঞান নির্ভরতার প্রাধান্য পাবে।


সর্বশেষ সংবাদ