৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ২৪ জুলাই

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ২৪ জুলাই
  © ফাইল ছবি

আগামী ২৪ জুলাই থেকে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। সাধারণ, কারিগরি বা পেশাগত ক্যাডারের জন্য ধাপে ধাপে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ পরীক্ষা। আজ সোমবার ()৬ জুন) সরকারি কর্মকমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আবদুল্লাহ আল মামুনের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৪ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে। ওই দিন সকাল ১০টা থকে দুপুর ২টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষা নেয়া হবে। এতে সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য পরীক্ষা আয়োজন করা হবে।

পরবর্তী সময়ে ২৫ জুলাই বাংলাদেশ বিষয়াবলী, ২৬ জুলাই আন্তর্জাতিক বিষয়াবলী, ২৭ জুলাই গাণিতিক যুক্তি, ২৮ জুলাই সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ও ৩১ জুলাই বাংলা পরীক্ষা (কারিগরি পেশাগত ক্যাডারের জন্য) আয়োজন করা হবে। এরপর ৫ সেপ্টেম্বর থেকে কারিগরি/পেশাগত ক্যাডারের জন্য বিভিন্ন বিষয়ের পরীক্ষা শুরু হবে। ৬ ও ৭ সেপ্টেম্বর এসব ক্যাডারের বিভিন্ন বিষয়ের পরীক্ষা নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আবশ্যিক ও পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনা যথাসময়ে পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে পরবর্তীকালে যেকোনো সংশোধনের প্রয়োজন হলে তা করার অধিকার পিএসসি সংরক্ষণ করে।

এর আগে গত ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়। এতে ১৫ হাজার ২২৯ জন প্রার্থী উত্তীর্ণ হন। এই বিসিএসে প্রায় চার লাখ প্রার্থী অংশ নেন।

গত বছরের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে হয়। কয়েক দফায় এ বিসিএসে আবেদনের সময় বাড়ানো হয়েছিল।


x

সর্বশেষ সংবাদ