২৭ মে ২০২২, ১১:১৭

শেষ হলো ৪৪তম বিসিএসের প্রিলি পরীক্ষা

চলছে ৪৪তম বিসিএস প্রিলি  © ফাইল ফটো

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ শুক্রবার (২৭ মে) সারাদেশে একযোগে সকাল ১০টা থেকে শুরু হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে এ পরীক্ষা। 

এর আগে বিজ্ঞপ্তিতে বলা হয়, সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে আসন গ্রহণ করতে হবে। সকাল সাড়ে ৯টা থেকে ৯টা ৫৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের উত্তরপত্র বিতরণ করা হবে। সকাল ১০টায় প্রশ্নপত্র বিতরণ করা হবে। দুপুর ১২টায় পরীক্ষা শেষ হবে।

২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে এবং প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে। 

৪৪তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে এই বিসিএসের আবেদনের সময় এক মাস বাড়ানো হয়েছিল।

 এ বছর বিসিএস পরীক্ষায় সর্বমোট প্রার্থীর সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। যার মধ্যে ঢাকায় ১ লাখ ৮৪ হাজার ৩৩৯ জন, রাজশাহীতে ৩২ হাজার ৫৮১ জন, চট্টগ্রামে ৩০  হাজার ২২৯ জন, খুলনায় ২৫ হাজার ৯৬৭ জন, বরিশালে ১১ হাজার ৬৩৯ জন, সিলেটে ১০ হাজার ৫১৯ জন, রংপুরে ২৮ হাজার ৫৩২ জন এবং ময়মনসিংহে ২৬ হাজার ৯১০ জন প্রার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।