০৯ জুলাই ২০২১, ১১:০১

বিশেষ বিসিএসে উত্তীর্ণদের দ্রুত নিয়োগ দেওয়া উচিত : ডা. এবিএম আবদুল্লাহ

অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ  © ফাইল ফটো

দেশব্যাপী করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে। এই মুহূর্তে নতুন কিছু চিকিৎসককে নিয়োগ দিলে এর থেকে অনেকটাই পরিত্রাণ পাওয়া সম্ভব বলে মনে করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ।

দৈনিক মৃত্যুর সংখ্যা ইতোমধ্যে দুই শতাধিক ছাড়িয়ে গেছে। করোনাভাইরাসের ডেল্টা ধরনের সামাজিক বিস্তার ঘটায় কোভিড এখন ছড়িয়ে পড়েছে গ্রাম পর্যায়ে। হাসপাতালে এখন যে রোগীরা আসছেন, তাদের অর্ধেকই গ্রামের। এ অবস্থায় বেশি সংক্রমণের জেলা ও উপজেলাগুলোতে হাসপাতালে চাপ বেড়েছে।

এছাড়া রাজধানী শহর ঢাকার বাইরে জেলা হাসপাতালগুলোতে এখন উপচে পড়া করোনা রোগী। চিকিৎসার জন্য তারা ছুটছেন ঢাকার দিকে। অবস্থা সামাল দিতে এখনই অনেকটা দিশাহারা হয়ে পড়ছে একেকটি হাসপাতাল। 

ডা. এবিএম আবদুল্লাহ গণমাধ্যমকে বলেন, এমন পরিস্থিতিতে রোগী সামলাতে চিকিৎসকরাও হিমশিম খাচ্ছেন। দেশের প্রায় সব হাসপাতালেই করোনা রোগীর সংখ্যা ঊর্ধ্বমুখী। আইসিইউ তো দূরের কথা, কোথাও কোথাও সাধারণ বেড পাওয়াও মুশকিল হয়ে যাচ্ছে। পাশাপাশি হাসপাতালগুলোতে চিকিৎসক সংকট দেখা দিচ্ছে। এই মুহূর্তে প্রশাসনের উচিত ৩৯তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ চিকিৎসকদের বিভিন্ন হাসপাতালে নিয়োগ দেওয়া।

তিনি আরও বলেন, ৩৯তম বিসিএস ছিল বিশেষ বিসিএস। যতদূর জানি, লিখিত এবং ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সেই চিকিৎসকরা চুড়ান্ত বাছাই তালিকায় রয়েছেন। শুধুমাত্র নিয়োগ প্রক্রিয়া সমাপ্ত হলেই তারা কাজ শুরু করতে পারবেন। সুতরাং সরকারের উচিত সেই সুযোগটি এখনই কাজে লাগানো। অপেক্ষমান ডাক্তারদের দ্রুত কাজে যোগদানের ব্যবস্থা করে দেওয়া, যেন জাতির এই কঠিন সময়ে তারা তাদের মেধা-মনন দিয়ে সেবা করতে পারেন।