আজ শেষ হচ্ছে ৪৩তম বিসিএসের আবেদন

৪৩তম বিসিএসের আবেদন
৪৩তম বিসিএসের আবেদন  © ফাইল ফটো

আজ বুধবার ৪৩তম বিসিএসের আবেদনের সময়সীমা শেষ হচ্ছে। এর আগে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) করোনার কারণে কয়েক দফা সময়সীমা বৃদ্ধি করলেও এখন নতুন করে আর আবেদনের সময় বাড়ানো হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (২৯ জুন) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্‌মদ দ্যা ডেইলি ক্যাম্পাকে বলেন, করোনার কারণে বেশ কয়েক দফা আবেদনের সময় বাড়ানো হয়েছে। সেই হিসাবে বুধবার শেষ হচ্ছে ৪৩তম আবেদনের সময়। এই বিসিএসে এখন নতুন করে আবেদনের সময় বাড়ানোর চিন্তা পিএসসির নেই বলে তিনি জানান। 

তিনি আরও বলেন, একই বিসিএসের আবেদন আর কতবার সময় বাড়ানো সম্ভব? তাছাড়া আমাদের অন্যান্য বিসিএসের কাজ চলমান রয়েছে।

তথ্যমতে, ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনের সময়সীমা দ্বিতীয় দফায় গত ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ জুন করা হয়েছিল। তার আগে প্রথম দফায় ২৭ জানুয়ারি পরিবর্তে ৩১ মার্চ করা হয়েছিল। 

এর আগে ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনের সময়সীমা বাড়ানোর অনুরোধ জানিয়ে পিএসসিতে চিঠি দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসি সেই সময় চিঠিতে বলেছিলেন, মহামারির কারণে নির্ধারিত সময়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হয়নি। এতে বিসিএস পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক অনেক শিক্ষার্থী এবার বাদ পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ কারণেই আবেদনের সময়সীমা বাড়ানোর অনুরোধ জানায় ইউজিসি। 

গত বছরের ৩১ ডিসেম্বর ৪৩তম বিসিএসের আবেদন কার্যক্রম শুরু করেছিল পিএসসি। ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুসারে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ