৪১তম বিসিএস: কারোর তাপমাত্রা বেশি হলে আলাদা কেন্দ্রে পরীক্ষা

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

করোনা পরিস্থিতির মধ্যেই আগামী শুক্রবার (১৯ মার্ট) অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। তবে এ পরীক্ষা পিছিয়ে দেয়ার দাবি জানিয়ে আসছেন অনেক পরীক্ষার্থী। এ দাবিতে রিটও করেছিলেন তারা। ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবিতে করা সেই রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। যদিও দেশের সর্বোচ্চ আদালতের আপিল বিভাগে যাচ্ছেন বলে জানিয়েছেন বিসিএস প্রত্যাশীরা।

পরীক্ষার্থীদের একাংশের আপত্তি ও অনেকের উদ্বেগ সত্ত্বেও ১৯ মার্চ পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে শুরু থেকেই অনড় সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কঠোর স্বাস্থ্যবিধি মেনে এ পরীক্ষা নেবেন বলে জানিয়ে আসছেন পিএসসির কর্তাব্যক্তিরা। পরীক্ষা কেন্দ্রে কারোর শরীরে তাপমাত্রা বেশি হলে আলাদা কেন্দ্রে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে পিএসসি।

৪১তম বিসিএস’র দায়িত্বে আছেন সাবেক সচিব ও পিএসসির সদস্য শাহজাহান আলী মোল্লা। এ পরীক্ষা নিয়ে তিনি গণমাধ্যমকে বলেছেন, ‘চারটি বিসিএসের জট লেগে আছে। আমরা প্রতি বছর একটা করে বিসিএস শেষ করতে চাই। এছাড়া এ বিসিএস শুধু ঢাকায় না, সাত বিভাগে হচ্ছে। পরীক্ষাটি স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে নেওয়া হবে।’

তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি মানতে আমরা ১১টি নির্দেশনা দিয়েছি। মাস্ক পরে প্রত্যেককে কেন্দ্রে আসতে হবে। তাপমাত্রা মেপে সবাইকে কেন্দ্রে ঢোকানো হবে। কারও তাপমাত্রা বেশি হলে আলাদা কেন্দ্রে তাদেরকে নিয়ে নেওয়া হবে। দূরত্ব মেনে পরীক্ষার্থীদের আসন বিন্যাস করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় যেসব নির্দেশনা মেনে পরীক্ষা নিতে বলেছে, সে অনুযায়ী সব করছি আমরা। আশা করছি পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে।’

গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা দেবেন চাকরিপ্রত্যাশীরা।


সর্বশেষ সংবাদ