১৭ মার্চ ২০২১, ১০:৫০

১৯ মার্চ বিসিএস, লম্বা সময় নিয়ে বের হতে হবে পরীক্ষার্থীদের

আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে  © ফাইল ফটো

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবিতে পরীক্ষার্থীদের রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। যদিও দেশের সর্বোচ্চ আদালতের আপিল বিভাগে যাচ্ছেন বলে জানিয়েছেন বিসিএস প্রত্যাশীরা। তবে আগামী শুক্রবারই (১৯ মার্ট) এ পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। সে ধরনের প্রস্তুতিও নিয়ে রেখেছেন চাকরিপ্রার্থীরা। তবে এদিন বাড়তি সময় নিয়ে বের না হলে পরীক্ষার দিনে অনেক পরীক্ষার্থী বিড়ম্বনায় পড়তে পারেন।

জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হবে আজ বুধবার (১৭ মার্চ) থেকে ২৬ মার্চ পর্যন্ত। এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ছাড়াও বিদেশি রাষ্ট্রপ্রধান ও আমন্ত্রিত অতিথিরা আসছেন দেশে। তারা এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এরমধ্যেই আগামী ১৯ মার্চ বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া রাজধানীতে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হওয়ায় বিভিন্ন সড়ক সংকুচিত হয়ে রয়েছে। ফলে অধিকাংশ সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটছে। পাশাপাশি দেশি-বিদেশি অতিথিরা যাতায়াত করায় সড়কে স্বাভাবিক চলাচলে কড়াকড়ি থাকবে। শুক্রবারও একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি সড়কে চলাচল করবেন। এতে রাজধানীতে যেসব বিসিএস পরীক্ষার্থীর কেন্দ্র পড়েছে তারা ভোগান্তির শিকার হতে পারেন। এমনকি বিসিএস পরীক্ষার সময় পার হওয়ারও আশঙ্কা রয়েছে।

ইতোমধ্যে এ ধরনের ভোগান্তি ও বিড়ম্বনা এড়াতে নগরবাসীকে গন্তব্যস্থল ও বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত সময়ের কিছুটা আগে বের হওয়ার আহবান জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ভিভিআইপিদের অবস্থানকালে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়াতে নগরবাসীকে সর্বাত্মক সহযোগিতাও কামনা করেছে ডিএমপি।

রাজধানীতে নিয়মিত চলাচলকারী কয়েকজন জানিয়েছেন, কয়েকদিন ধরে রাজধানীতে স্বাভাবিকের তুলনায় বেশি যানজট হচ্ছে। মূলত এসব অনুষ্ঠানকে কেন্দ্র করে প্রস্তুতি শুরু হওয়ায় যানজট বেড়েছে বলে তারা মনে করছেন। সঙ্গে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড চলায় যানজটের ভোগান্তিও বেড়েছে বলে জানা গেছে।

গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা দেবেন চাকরিপ্রত্যাশীরা।