ব্যবহারিক-ল্যাব শেষ না হলেও ৪৩তম বিসিএসে আবেদন করা যাবে

৪৩তম বিসিএস
সোহরাব হোসাইন  © ফাইল ফটো

অনার্স শেষ বর্ষের ব্যবহারিক কিংবা ল্যাব কোর্স সম্পন্ন না হলেও শিক্ষার্থীরা অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএসে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে ওই শিক্ষার্থীর সবগুলো বিষয়ের লিখিত পরীক্ষা শেষ হতে হবে।

সম্প্রতি গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা জানান সরকারী কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

তিনি বলেন, কোনো শিক্ষার্থীর যদি ল্যাব কোর্স কিংবা ব্যবহারিক অংশ বাকি থাকে, তবুও সে ৪৩তম বিসিএসে আবেদন করতে পারবে। আমরা বিষয়টি বিবেচনা করবো। অনার্স শেষ বর্ষের লিখিত পরীক্ষাগুলো শেষ হলেই বিশ্ববিদ্যালয়গুলো তাদের অ্যাপিয়ার্ড এর সার্টিফিকেট দিতে পারবে। সেই সার্টিফিকেট দিয়েই তারা আবেদন করতে পারবেন।

পিএসসি চেয়ারম্যান বলেন বলেন, সাধারণ মানুষের কথা চিন্তা করেই নির্দিষ্ট সময়ে বিসিএস আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্ধারিত সময়ে বিজ্ঞপ্তি প্রকাশ না করলে অনেকেরই হয়তো মন খারাপ হতো। সেটি বিবেচনা করেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এর আগে গত ৩০ নভেম্বর ৪২তম (বিশেষ) ও ৪৩তম (সাধারণ) বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত ৩১ ডিসেম্বর থেকে এই বিসিএসে আবেদন শুরু হয়। আগামী ৩১ জানুয়ারি ৪৩তম বিসিএস আবেদনের সময়সীমা শেষ হবে। তবে ইতোমধ্যে আবেদনের সময়সীমা বৃদ্ধির জন্য পিএসসিকে চিঠি দিয়ে অনুরোধ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

পিএসসি চেয়ারম্যান বরাবর পাঠানো ওই চিঠিতে ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র জমাদানের সময়সীমা আগামী ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করার বিষয়টি বিবেচনায় নেওয়ার অনুরোধ করেছে ইউজিসি। ইউজিসির পক্ষে চিঠিতে ইউজিসি সচিব স্বাক্ষর করেছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ