শেষ হল ৪২তম বিসিএসের আবেদন

  © ফাইল ফটো

৪২তম (বিশেষ) বিসিএসের আবেদন কার্যক্রম শেষ হয়েছে। এই বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। অনলাইনের মাধ্যমে গত ৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২৭ ডিসেম্বর (রবিবার) পর্যন্ত চলে এ আবেদন।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে, রবিবার সন্ধ্যা ৬টায় আবেদনের সময় শেষ হয়েছে। তবে অনলাইনে ফরম পূরণের পর ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেয়া যাবে। সে হিসেবে আগামী বুধবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত ফি জমা দিতে পারবেন আবেদনকারীরা। এরপর আবেদনকারীর সংখ্যা জানা যাবে বলে পিএসসি সূত্রে জানা গেছে।

এ বিষয়ে সোমবার (২৮ ডিসেম্বর) বিকেলে পিএসসির জনসংযোগ কর্মকর্তা তৃপ্তি কনা বসু দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, রবিবার ৪২তম (বিশেষ) বিসিএসের আবেদনের সময় শেষ হয়েছে। তবে অনলাইনে ফরম পূরণের পর ৭২ ঘণ্টার মধ্যে ফি জমা দেয়া যাবে। এরপর আবেদনকারীর সংখ্যা জানা যাবে।

জানা গেছে, এই বিসিএসে এমসিকিউ লিখিত পরীক্ষা নেয়া হবে। বিশেষ এ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। আগামী ফেব্রুয়ারিতে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।

২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে দশমিক .৫০ নম্বর কাটা যাবে।


সর্বশেষ সংবাদ