অবসরে গেলেন পিএসসি চেয়ারম্যান ড. সাদিক

বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন পিএসসির বিদায়ী চেয়ারম্যান
বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন পিএসসির বিদায়ী চেয়ারম্যান  © টিডিসি ফটো

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানের পদ থেকে বিদায় নিলেন ড. মোহাম্মদ সাদিক। ৬৫ বছর পূর্ণ হওয়ায় আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সাংবিধানিক এ প্রতিষ্ঠান থেকে তিনি আনুষ্ঠানিকভাবে বিদায় নেন। এ উপলক্ষে সরকারি কর্ম কমিশন সচিবালয়ের পক্ষ থেকে এক অবসর অভিনন্দন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কমিশনের বিজ্ঞ সদস্যগণ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরাও উপস্থিত ছিলেন।

এদিকে, গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর) অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে নতুন চেয়ারম্যান করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এর ফলে ড. মোহাম্মদ সাদিকের স্থলাভিষিক্ত হবেন তিনি।

আজ বিকেলে পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের বিদায় উপলক্ষে কমিশন সচিবালয়ের পক্ষ থেকে কমিশন ভবনের ৭১ মিলনায়তনে এক অবসর অভিনন্দন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই কমিশন চত্বরে প্রতিষ্ঠিত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন বিদায়ী চেয়ারম্যান। এরপর তিনি মহান মুক্তিযুদ্ধে প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত শহীদ কর্মচারীদের স্মরণে কমিশন চত্বরে অবস্থিত ‘মৃত্যুঞ্জয়ী’ স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কমিশনের বিজ্ঞ সদস্যগণ উপস্থিত ছিলেন। কমিশন সচিবালয়ের সচিব মোছাঃ আছিয়া খাতুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সামাজিক দূরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীর উপস্থিত ছিলেন।

এদিকে, বিদায়ের একদিন আগে বুধবার (১৬ সেপ্টেম্বর) ড. মোহাম্মদ সাদিক বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে পিএসসির বিদায়ী চেয়ারম্যান দায়িত্ব পালনকালে সহযোগিতার জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় তার আমলে গৃহীত পদক্ষেপ ও কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘পিএসসির চেয়ারম্যান বা কোনো সদস্যের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা ৬৫ বছর পূর্ণ হওয়া—এর মধ্যে যেটি আগে ঘটবে সে পর্যন্ত কমিশনের দায়িত্ব পালন করতে পারবেন।’ ৬৫ বছর পূর্ণ হওয়ায় ড. মোহাম্মদ সাদিক বিদায় নিলেন। তথ্যমতে, ২০০৪ সালে সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে পিএসসির চেয়ারম্যানের অবসরের বয়স ৬২ বছর থেকে ৬৫ বছর করা হয়।

২০১৬ সালের ২৫ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ড. মোহাম্মদ সাদিককে পিএসসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার। সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি তাকে ওই পদে নিয়োগ দিয়েছিলেন। পরে ২ মে চেয়ারম্যান হিসেবে যোগদান করেন ড. মোহাম্মদ সাদিক। এর আগে ২০১৪ সালের ৩ নভেম্বর কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

১৯৮২ সালের নিয়মিত বিসিএস ব্যাচের কর্মকর্তা ড. মোহাম্মদ সাদিক ১৯৫৫ সালের ১৮ সেপ্টেম্বর সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। সিভিল সার্ভিসে নির্বাচন কমিশন, শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন ছাড়াও তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অব অ্যাডমিনিস্ট্রেশন (বিয়াম) ফাউন্ডেশনের মহাপরিচালক, বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক, সুইডেনে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব হিসেবেও কর্মরত ছিলেন। তিনি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে নজরুল ইনস্টিটিউটের প্রথম সচিব ছিলেন।


সর্বশেষ সংবাদ