২১ অক্টোবর ২০২৪, ২০:৪৫

জুনিয়র ইন্সট্রাক্টরদের ফল প্রকাশের কাজ কতদূর?

সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে জুনিয়র ইন্সট্রাক্টর নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশের কাজ শেষ করতে পারেনি সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ফলে কবে নাগাদ এ নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানাতে পারেনি সংস্থাটি।

পিএসসি সূত্রে জানা গেছে, সাবেক চেয়ারম্যান সোহরাব হোসাইনসহ কমিশনের সদস্যরা পদত্যাগ করেছেন। এরপর পিএসসির কার্যক্রম অনেকটা থমকে গেছে। বিভিন্ন নিয়োগ পরীক্ষার খাতাসহ গুরুত্বপূর্ণ বিষয়াদি ভল্টে লক অবস্থায় রয়েছে। এর পাসওয়ার্ড সাবেক দায়িত্বপ্রাপ্ত সদস্যদের কাছে।

জুনিয়র ইন্সট্রাক্টরদের ফল তৈরির কাজ শেষ করতে ১৫ কার্যদিবস সময় লাগবে। তবে সাবেক সদস্যরা পাসওয়ার্ড না দিয়ে যাওয়ায় ফল তৈরির কাজ শেষ করা যায়নি।

সূত্র আরও জানায়, সোমবার পিএসসির নতুন সদস্যদের মধ্যে দায়িত্ব বন্টন করা হয়েছে। আগামী সপ্তাহে সাবেক সদস্যদের কাছ থেকে পাসওয়ার্ড সংগ্রহ করা হবে। এরপর জুনিয়র ইন্সট্রাক্টরসহ অন্যান্য নিয়োগের ফলাফলসহ অন্যান্য কার্যক্রম শুরু হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসির যুগ্ম সচিব পদমর্যাদার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘জুনিয়র ইন্সট্রাক্টরদের ফল তৈরির কাজ শেষ করতে ১৫ কার্যদিবস সময় লাগবে। তবে সাবেক সদস্যরা পাসওয়ার্ড না দিয়ে যাওয়ায় ফল তৈরির কাজ শেষ করা যায়নি। আমরা সাবেক সদস্যদের সঙ্গে যোগাযোগ করেছি। আশা করছি, আগামী সপ্তাহে পাসওয়ার্ড সংগ্রহ করা যাবে।’

পাসওয়ার্ড কেন সংগ্রহ করে রাখা হয়নি এমন প্রশ্নের জবাবে এ কর্মকর্তা বলেন, ‘পাসওয়ার্ড খুব গোপনীয় বিষয়। এগুলো নিয়ে কেবল চেয়ারম্যান এবং সদস্যরা আলোচনা করতে পারেন। এর বাইরে অন্য কারো পাসওয়ার্ড সম্পর্কে জানার এখতিয়ার নেই। নতুন সদস্যরা দায়িত্ব পেয়েছেন। এখন পাসওয়ার্ড সংগ্রহের প্রক্রিয়া শুরু হবে।’

আরো পড়ুন: ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ৪ জানুয়ারি, কোন ইউনিটের কবে?

গত ৪ ফেব্রুয়ারি থেকে জুনিয়র ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরু হয়। কয়েক ধাপে অনুষ্ঠিত হওয়া এ পরীক্ষা গত ২৭ মে শেষ হয়েছে।

জানা গেছে, পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসিতে ৪৪ ক্যাটাগরিতে ৩ হাজার ২০০ জুনিয়র ইন্সট্রাক্টর নিয়োগ দেওয়া হবে। এজন্য ৭ হাজার ৪০০ প্রার্থীর কাছে গত বছরের মে মাসে কাগজপত্র জমা নেয় পিএসসি। প্রথম দুই ধাপে প্রায় ৫ হাজার ৮০০ প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া হয়। শেষ ধাপে এক হাজার ৬০০ প্রার্থীর ভাইভা নিয়েছে পিএসসি।