০২ অক্টোবর ২০২৪, ১৬:৫৩

৪৭তম বিসিএসের পদ সংখ্যা কত—জানাল জনপ্রশাসন মন্ত্রণালয়

সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

প্রতি বছরের ন্যায় এবারও যথা সময়ে ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এজন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে চাহিদা চাওয়া হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় থেকে ক্যাডার পদের তথ্য সংগ্রহ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী সপ্তাহে এ সংক্রান্ত তালিকা পিএসসিতে পাঠানো হবে। এ বিসিএসের মাধ্যমে দুই হাজারের বেশি ক্যাডার নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, ৪৭তম বিসিএসের মাধ্যমে কতজন ক্যাডার নিয়োগ দেওয়া হবে তা প্রায় চূড়ান্ত করা হয়েছে। অল্প কিছু কাজ বাকি থাকায় তালিকা এখনো পিএসসিতে পাঠানো যায়নি। এছাড়া নন-ক্যাডারের মাধ্যমে কতজন নিয়োগ দেওয়া হবে সে সংক্রান্ত তালিকা তৈরির কাজও প্রায় শেষ দিকে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘৪৭তম বিসিএসের মাধ্যমে ক্যাডার পদে প্রায় দুই হাজার ১৫০ এর কিছু বেশি কর্মকর্তা নিয়োগ দেওয়া হতে পারে। এ সংখ্যা কিছুটা কমতে অথবা বাড়তে পারে।’

এই বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে কতজনকে নিয়োগ দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও জানান, নন-ক্যাডারের পদ সংখ্যা এখনো চূড়ান্ত করা যায়নি। বিভিন্ন মন্ত্রণালয় থেকে নন-ক্যাডারের চাহিদা পাঠানো হচ্ছে। এটি চূড়ান্ত করতে আরও কিছুদিন সময় লাগবে। আগামী সপ্তাহে ৪৭তম বিসিএসের পদ সংখ্যা পিএসসিতে পাঠানো হবে বলেও জানান তিনি।

এদিকে আগামী ৩০ নভেম্বর যথা সময়ে ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমরা এমন একটি কাঠামো তৈরি করেছি, যার মাধ্যমে প্রতি বছর নির্ধারিত সময়েই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব। ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তিও যথাসময়ে প্রকাশিত হবে। এজন্য আমরা প্রতিনিয়ত সরকারের সঙ্গে যোগাযোগ করছি। সরকারের কাছ থেকে চাহিদা পাওয়ার নির্ধারিত দিনেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’

প্রসঙ্গত, চাকরিপ্রার্থীদের মানসিক দুশ্চিন্তা কমাতে প্রতি বছর একটি নির্দিষ্ট সময় বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেন পিএসসি’র বর্তমান চেয়ারম্যান সোহরাব হোসাইন। সেই উদ্যোগের কারণে গত কয়েক বছর ধরে ৩০ নভেম্বর বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে আসছে সাংবিধানিক সংস্থাটি। সেই ধারাবাহিকতায় আগামী ৩০ নভেম্বর ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে।