২৪ সেপ্টেম্বর ২০২৪, ২০:২১

স্থবির পিএসসি, বেকায়দায় কয়েক লাখ চাকরিপ্রার্থী

সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন সময় থেকেই স্থবির হয়ে পড়েছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। তিনটি বিসিএসসহ একাধিক নন-ক্যাডারের কার্যক্রম স্থগিত রয়েছে। এমনকি বিভিন্ন পদোন্নতির পরীক্ষাগুলোও আয়োজন করতে পারছে না সাংবিধানিক সংস্থাটি। এ অবস্থায় চাকরিপ্রার্থী কয়েকলাখ তরুণ বেকায়দায় পড়েছেন।

যদিও পিএসসি বলছে, তাদের স্বাভাবিক কার্যক্রম চলছে। ক্যাডার, নন-ক্যাডারের ফল প্রস্তুত, স্থগিত পরীক্ষাগুলো আয়োজনসহ নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারা। তবে সরকারের পক্ষ থেকে কোনো সবুজ সংকেত না মেলায় এই কার্যক্রমগুলোতে গতি আসছে না বলে দাবি সংস্থাটির।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র শীর্ষ এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘চাকরিপ্রার্থীদের আন্দোলনের কারণে কোনো কাজই ঠিকভাবে করা যাচ্ছে না। বিষয়টি সরকারকে একাধিকবার জানানো হয়েছে। পিএসসি’র কার্যক্রম স্বাভাবিক রাখতে সরকারে শীর্ষ কর্মকর্তাদের একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। তবে সেই চিঠির কোনো উত্তর মেলেনি। ফলে স্থবিরতা কবে কাটবে সেটি নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।’

গণঅভ্যুত্থানের পর পিএসসি চেয়ারম্যান-সদস্যসহ প্রায় সব কর্মকর্তা এক ধরনের অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। যে কোনো মুহূর্তে পিএসসিতে বড় ধরনের পরিবর্তন আসতে পারে ধারণা তাদের।

পিএসসি সূত্রে জানা গেছে,কোটা সংস্কার আন্দোলন চলাকালীন সবার আগে স্থগিত করা হয় ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা। পরবর্তীতে ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষার কার্যক্রম স্থগিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ ছাড়া ১৪ সেপ্টেম্বর বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারভুক্ত ও নন-ক্যাডার কর্মকর্তাদের অর্ধবার্ষিক বিভাগীয় পরীক্ষা স্থগিত করে পিএসসি। আর দীর্ঘদিন ধরে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলও আটকে আছে।

সংশ্লিষ্টরা বলছেন, গণঅভ্যুত্থানের পর পিএসসি চেয়ারম্যান-সদস্যসহ প্রায় সব কর্মকর্তা এক ধরনের অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। যে কোনো মুহূর্তে পিএসসিতে বড় ধরনের পরিবর্তন আসতে পারে ধারণা তাদের। এজন্য সরকারের নির্দেশনার অপেক্ষায় রয়েছেন কর্মকর্তারা। সরকারে পক্ষ থেকে দায়িত্ব চালিয়ে যাওয়ার সবুজ সংকেত পেলে তবেই স্থবিরতা কাটতে বলে অভিমত তাদের। 

সার্বিক বিষয়ে জানতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: মোখলেস উর রহমান, নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো: আব্দুর রউফ এবং যুগ্মসচিব ড. জিয়াউদ্দিন আহমেদকে একাধিকবার কল দেওয়া হলেও তারা ফোন রিসিভ করেননি।

এদিকে দীর্ঘদিন ধরে বিসিএসসহ নন-ক্যাডারের একাধিক নিয়োগ কার্যক্রম স্থবির থাকায় বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা। তারা বলছেন, বিসিএসের চাকরি অনেক সম্মানের। সুযোগ থাকলেও অন্য চাকরিতে যোগ দেননি তারা। তবে নিয়োগ কার্যক্রম স্থবির থাকায় সমাজ ও পরিবারের কাছে হেয়প্রতিপন্ন হতে হচ্ছে তাদের।

আরও পড়ুন: ঢাবিতে পিএসসি পুনর্গঠন ও চেয়ারম্যানকে অপসারণের দাবিতে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষার্থী মোস্তাফিজ বলেন, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছি। লিখিত পরীক্ষার জন্য খুব ভালোভাবে প্রস্তুতি নিচ্ছিলাম। তবে কোটা সংস্কার আন্দোলনের কারণে পরীক্ষা স্থগিত করায় প্রস্তুতিতে ব্যাঘাত ঘটে। এখনো পরীক্ষার তারিখ ঘোষণা না করায় অনিশ্চয়তার মধ্যে দিয়ে সময় কাটছে। দ্রুত পরীক্ষার তারিখ ঘোষণার দাবি জানান এ চাকরিপ্রার্থী।

জানা গেছে, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন প্রার্থী। এসব প্রার্থীই লিখিত পরীক্ষায় অংশ নেবেন। এই বিসিএসের মাধ্যমে ৩ হাজার ১৪০ জন ক্যাডারে নিয়োগ দেওয়ার কথা রয়েছে। এছাড়া ৪৪তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়ার কথা রয়েছে। ৪৫তম বিসিএসের মাধ্যমে ২ হাজার ৩০৯ জন কর্মকর্তা নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন। আর 

জনপ্রশাসনের সর্বশেষ হিসাব অনুযায়ী, সরকারি চাকরিতে ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি পদ শূন্য রয়েছে। এগুলোর মধ্যে প্রথম শ্রেণির পদ ৪৩ হাজার ৩৩৬টি এবং দ্বিতীয় শ্রেণির ৪০ হাজার ৫৬১টি। বাকিগুলো তৃতীয় ও চতুর্থ শ্রেণির। প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের সুপারিশ করে পিএসসি।