১৮ সেপ্টেম্বর ২০২৪, ২০:৩২

অক্টোবরে ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা নিতে চায় পিএসসি

সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে স্থগিত হওয়া ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী অক্টোবর মাসে আয়োজন করতে চায় সরকারি কর্ম কমিশন (পিএসসি)। তবে পরিস্থিতি স্বাভাবিক না হলে অক্টোবরেও পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পিএসসি’র একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা এবং ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু করতে একাধিকবার আলোচনা হয়েছে। তবে প্রার্থীদের নানা আন্দোলন এবং সরকারের পক্ষ থেকে সবুজ সংকেত না পাওয়ায় পরীক্ষার দিনক্ষণ নির্ধারণ করা সম্ভব হয়নি। সরকারের কাছ থেকে সবুজ সংকেত না পেলে ভাইভার বোর্ড নির্ধারণ এবং প্রশ্নপত্র প্রণয়ন করা সম্ভব হবে না।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসির শীর্ষ এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৫ আগস্টের পর থেকে বিভিন্ন বিসিএসের নন-ক্যাডার, চিকিৎসকসহ, স্বাস্থ্য ক্যাডারের প্রার্থীরা আন্দোলন করছেন। তাদের আন্দোলনের কারণে কমিশনের চেয়ারম্যান-সদস্যরা নিয়মিত অফিস করতে পারছেন না। প্রশ্নপত্র তৈরি কিংবা মডারেশন করাও যাচ্ছে না।

আরও পড়ুন: চার ক্যাটাগরিতে দেওয়া হয় বিসিএস ভাইভার নম্বর, পুলিশ-অ্যাডমিন পান এক্সিলেন্টরা!

এ কর্মকর্তা আরও জানান, সরকারের নির্দেশনা পেলে ১৫ কার্যদিবসের মধ্যে ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু করা যাবে। এছাড়া অক্টোবরে ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষাও শুরু করা যাবে। তবে সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশনা না আসায় বিষয়গুলো থমকে গেছে। এতে এই দুই বিসিএস প্রার্থীদের অপেক্ষাও বাড়ছে।

এর আগে পৃথক দুটি সংবাদ বিজ্ঞপ্তিতে ৪৪তম ও ৪৬তম বিসিএসের পরীক্ষা স্থগিত করা হয়। ৪৬তম বিসিএসের পরীক্ষা স্থগিতের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ আগস্ট ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা স্থগিত হলো। তারিখ পরে জানানো হবে। 

অন্যদিকে ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত সংক্রান্ত বিজ্ঞপ্তিতে পিএসসি জানায়, আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত এ পরীক্ষা স্থগিত থাকবে। অনিবার্য কারণে এই পরীক্ষা স্থগিত করা হয়েছে।