১৬ সেপ্টেম্বর ২০২৪, ২২:১৫

স্বাস্থ্য ক্যাডারদের আন্দোলন নিয়ে যা বলছে পিএসসি

স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশনের লোগো ও পিএসসি ভবন  © ফাইল ছবি

স্বাস্থ্যখাতে সামগ্রিক অনিয়ম ও এনক্যাডারমেন্ট বাতিলের দাবিতে মুভ টু পিএসসি কর্মসূচি ঘোষণা করেছে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশন। আগামীকাল মঙ্গলবার এ কর্মসূচি পালিত হবে। তবে কর্মসূচি না করে সরকারের কাছে দাবি তুলে ধরার আহবান জানিয়েছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।

পিএসসি বলছে, চিকিৎসকদের এনক্যাডারমেন্ট বিষয়টি এসেছে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের মতামতের পর এটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে গেছে। সেখান থেকে ফাইল চূড়ান্ত হওয়ার পর পিএসসি’র কাছে মতামত চাওয়া হয়। এরপর পিএসসি তাদের মতামত দিয়েছে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র শীর্ষ এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘স্বাস্থ্য ক্যাডারদের যে দাবিগুলো রয়েছে সেগুলো বাস্তবায়নের ক্ষমতা পিএসসি’র নেই। এটি সরকার করতে পারবে। তারা পিএসসি ঘেরাও না করে সরকারের কাছে দাবি উত্থাপন করলে তা বাস্তবানের সম্ভাবনা অনেক।’

আরও পড়ুন: চার ক্যাটাগরিতে দেওয়া হয় বিসিএস ভাইভার নম্বর, পুলিশ-অ্যাডমিন পান এক্সিলেন্টরা!

পিএসসি’র নীতিনির্ধারণী পর্যায়ের এ কর্মকর্তা আরও বলেন, ‘আমাদের চেয়ারম্যানসহ প্রায় সব সদস্যই পদত্যাগের অপেক্ষায় রয়েছেন। তারা হোম অফিস করছেন। ফলে পিএসসি ঘেরাও হলেও প্রার্থীরা চেয়ারম্যান কিংবা সদস্যদের সঙ্গে আলোচনার সুযোগও পাবেন না। কাজেই পিএসসি ঘেরাও না করে সরকারের কাছে দাবি তুলে ধরার আহবান জানান এ কর্মকর্তা।’

এর আগে সোমবার (১৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশনের সদস্য সচিব ডা. উম্মে তানিয়া নাসরিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্যখাতে সামগ্রিক অনিয়মের বিরুদ্ধে স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশন থেকে এক দফা, এক দাবি নিয়ে বিক্ষোভ কর্মসূচি ও সংবাদ সম্মেলনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ফ্যাসিস্ট সরকারের মদদপুষ্ট ও বিসিএস ফেল করেও এনক্যাডারমেন্ট হওয়া ২ হাজার ৩৪৬ জন এডহক ও প্রকল্প চিকিৎসকদের পক্ষে দেওয়া আওয়ামী সরকারের সকল অবৈধ সুবিধা বাতিল করতে হবে। এসব সুবিধার মধ্যে রয়েছে এনক্যাডারমেন্ট, পদোন্নতি, পদায়ন, প্রমার্জনা।

একইসঙ্গে প্রশাসনে রয়ে যাওয়া বিগত সরকারের প্রেতাত্মাদের বিরুদ্ধে কঠিনতম শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশন।