০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৪

জুনিয়র ইন্সট্রাক্টরদের ফল প্রকাশ নিয়ে নতুন রিট, রেজাল্ট কবে? 

সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে জুনিয়র ইন্সট্রাক্টর নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশের কার্যক্রম ফের বাধাগ্রস্ত হয়েছে। নতুন করে রিট হওয়ার ফলে ফল প্রকাশের কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দিয়েছেন আদালত। আদালতের নির্দেশনা ভ্যাকেট করতে আইন মন্ত্রণালয়ের পরামর্শ নিচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

গত ৩ সেপ্টেম্বর পিএসসির অধীনে অনুষ্ঠেয় নন-ক্যাডার জুনিয়র ইন্সট্রাক্টর পদের পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেন হাইকোর্ট। এর আগে ক্রাফট ইন্সট্রাক্টরদের পক্ষে একটি রিট হয়েছিল। সেই রিটের স্থগিতাদেশের ওপর ভ্যাকেট নিয়ে এসেছিলেন জুনিয়র ইন্সট্রাক্টরদের পক্ষের আইনজীবী।

পিএসসির একটি সূত্র জানিয়েছে, জুনিয়র ইন্সট্রাক্টরদের ফলাফল তৈরির কাজ চলমান রয়েছে। তবে আদালতের নিষেধাজ্ঞা থাকায় ফল তৈরি হলেও তা প্রকাশ করা হবে না। প্রশ্নফাঁসের যে অভিযোগে ফল প্রকাশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সেটি নিয়ে পিএসসি’র আইন শাখা কাজ করছে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র শীর্ষ এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, জুনিয়র ইন্সট্রাক্টরদের ফল প্রকাশ নিয়ে নতুন করে নিষেধাজ্ঞা এসেছে। আমরা আদালতের প্রতি শ্রদ্ধাশীল। তবে প্রার্থীদের ভোগান্তির বিষয়টিও দেখতে হবে। সেজন্য আমরা ফল প্রকাশের সব আনুষ্ঠানিকতা শেষ করে রাখার উদ্যোগ নিয়েছি। যেন আদালত থেকে রিটের ওপর ভ্যাকেট আসলে দ্রুত ফল প্রকাশ করা যায়।

ওই কর্মকর্তা আরও বলেন, পিএসসি’র বিরুদ্ধে প্রশ্নফাঁসের যে অভিযোগ উঠেছে, সেটির তদন্ত প্রতিবেদন তৈরির কাজ শেষের দিকে। আগামী সপ্তাহে প্রতিবেদন জমা হওয়ার কথা। প্রতিবেদন জমা হওয়ার পর ফল প্রকাশের বাধা কাটবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি থেকে জুনিয়র ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরু হয়। কয়েক ধাপে অনুষ্ঠিত হওয়া এ পরীক্ষা গত ২৭ মে শেষ হয়েছে।

জানা গেছে, পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসিতে ৪৪ ক্যাটাগরিতে ৩ হাজার ২০০ জুনিয়র ইন্সট্রাক্টর নিয়োগ দেওয়া হবে। এজন্য ৭ হাজার ৪০০ প্রার্থীর কাছে ২০২৩ সালের মে মাসে কাগজপত্র জমা নেয় পিএসসি। প্রথম দুই ধাপে প্রায় ৫ হাজার ৮০০ প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া হয়। শেষ ধাপে এক হাজার ৬০০ প্রার্থীর ভাইভা নিয়েছে পিএসসি।