১৯ আগস্ট ২০২৪, ২০:২৫

চাকরির নিয়োগে ৭ শতাংশ কোটা পদ্ধতি কার্যকর শুরু পিএসসির

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সরকারি চাকরিতে আদালতের ঘোষিত ৭ শতাংশ কোটা পদ্ধতির অনুসরণ শুরু করেছে। সোমবার (১৯ আগস্ট) জুনিয়র ইন্সট্রাক্টর (টেক) পদের নিয়োগ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। প্রার্থীদের আগামী ২০ আগস্ট সকাল ১০ টা থেকে ২২ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত সাক্ষাৎকার গ্রহণ করবে কমিশন।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন বিভিন্ন পলিটেকনিক ইন্সটিটিউট ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজসমূহের ‘জুনিয়র ইন্সট্রাক্টর (টেক)’ (১০ম গ্রেড) পদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধা, শহিদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার (বীরাঙ্গনা) সন্তান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের নির্ধারিত কোটার প্রার্থীদের মধ্যে যে সকল প্রার্থী মৌখিক পরীক্ষার সময় কোটার সনদ দাখিল করেননি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী তাদেরকে নির্ধারিত কোটার স্বপক্ষে নিম্নোক্ত সত্যায়িত সনদ বা প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

এর মধ্যে মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থীদের শহিদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার (বীরাঙ্গনা) সন্তান ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গ যে সকল সনদ বা প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক প্রদত্ত সনদ বিবেচিত হবে। এছাড়া শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত সনদ বা পরিচয়পত্র এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ক্ষেত্রে সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত সনদ বা পরিচয়পত্র বিবেচনা করবে পিএসসি।

আরও পড়ুন: দায়িত্ব ছাড়লেন অধ্যাপক আলমগীর, চেয়ারম্যানশূন্য হয়ে গেল ইউজিসি

এর আগে দেশে সরকারি চাকরির নিয়োগে কোটা নিয়ে হাইকোর্টের রায় বাতিল করে আপিল বিভাগ। ফলে সরকারি চাকরির নিয়োগে কোটা নিয়ে ২০১৮ সালের অবস্থা ফিরে আসে। এতে করে সরকারি চাকরিতে  ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে এবং কোটায় নিয়োগ ৭ শতাংশ নিয়োগের সিদ্ধান্তই বহাল থাকল।

এর মধ্যে—মেধার ভিত্তিতে ৯৩ শতাংশ, ‍মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ, নৃ-গোষ্ঠী কোটায় ১ শতাংশ, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গ কোটায় ১ শতাংশে নিয়োগ পাবেন। তবে আপিল বিভাগের এ রায় নির্বাহী বিভাগ মানতে বাধ্য নয়। তারা চাইলে কোটার এ হার কমবেশি করতে পারবে। এর আগে বিগত জলাইয়ে শুরু হওয়া কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষিতে আওয়ামী ফ্যাসিস্ট সরকারের পতন হয়।