১৩ জুন ২০২৪, ০৭:২৮

নির্ধারিত সময়ে বিসিএসের খাতা না দেখায় ৪৯ পরীক্ষককে শোকজ

সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

নির্ধারিত সময়ে বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন শেষ না করায় ৪৯ নিরীক্ষককে শোকজ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ভবিষ্যতে এই পরীক্ষকদের আর খাতা দেওয়া হবে না বলে জানা গেছে।

পিএসসি’র একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের জন্য একজন পরীক্ষক ১৫ দিন সময় পান। তবে কেউ কেউ খাতা মূল্যায়ন করতে গিয়ে এক মাস থেকে তিন মাস পর্যন্ত সময় নেন। যেটি আইনসম্মত নয় বলে মনে করছে পিএসসি। এজন্য খাতা মূল্যায়নে অধিক সময় ব্যয় করা পরীক্ষকদের তালিকা তৈরি করা হয়েছে। এই তালিকায় প্রাথমিকভাবে ৪৯ জনকে অন্তর্ভুক্ত করে শোকজ করা হয়েছে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র উচ্চপর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, বিসিএসের ফল প্রকাশে বিলম্বের অন্যতম কারণ লিখিত পরীক্ষার খাতা দেখতে দেরি হওয়া। এর কারণ অনুসন্ধান করে দেখা গেছে, কিছু পরীক্ষক নির্ধারিত সময়ের অনেক দেরিতে খাতা পিএসসিতে জমা দেন না। ১৫ দিন অতিক্রম হওয়ার পর একাধিকবার তাদের কল দিয়ে দ্রুত খাতা দেখার কাজ শেষ করার অনুরোধ করা হলেও তারা তা করেন না। এর ফলে নানা রকম সমস্যা তৈরি হয়।

ওই কর্মকর্তা আরও জানান, পরীক্ষকদের খাতা মূল্যায়ন করতে অধিক সময় লাগায় বিসিএসের সামগ্রিক কার্যক্রম পিছিয়ে যায়। এজন্য নির্ধারিত সময়ের মধ্যে খাতা মূল্যায়ন শেষ করতে না পরীক্ষকদের বাদ দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে ৪৯ জন পরীক্ষকের একটি তালিকা করা হয়েছে। এই তালিকায় আরও অনেকেই যুক্ত হবেন।

সার্বিক বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘সেমিনার করে বারবার খাতা সময়মতো দেওয়ার কথা বলা হলেও কিছু পরীক্ষক তা শুনছেন না। তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিতে বাধ্য হচ্ছি। অন্যদিকে যারা সময়মতো খাতা দেখছেন, জমা দিচ্ছেন, তৃতীয় পরীক্ষকের কাছে যাদের খাতা কম যায়, তাদের আমরা আরও বেশি খাতা দিচ্ছি। এতে তিনিও লাভবান হচ্ছেন। একদিকে তার সুনাম হচ্ছে আরেক দিকে সম্মানী পাচ্ছেন। ভবিষ্যতে এই পরীক্ষকেরাই পিএসসির সাড়া পাবেন। অন্যদের গাফিলতির কারণে বাদ পড়তে হবে।’