৪৩তম বিসিএসে সুপারিশে এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

৪৩তম বিসিএসে নিয়োগ সুপারিশ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন বিজ্ঞানের শিক্ষার্থীরা। মোট সুপারিশপ্রাপ্তদের ৬৬ শতাংশই বিজ্ঞানের শিক্ষার্থী।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি সূত্র জানিয়েছে, ৪৩তম বিসিএসে ক্যাডার এবং নন-ক্যাডার মিলিয়ে ২ হাজার ৮০৫ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। এর মধ্যে অধিকাংশই বিজ্ঞানের শিক্ষার্থী। সুপারিশ পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে রয়েছেন ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা।

পিএসসি’র ওই সূত্র জানিয়েছে, বিজ্ঞানের ৬৬ শতাংশ শিক্ষার্থীর মধ্যে ৩৮ শতাংশ বিভিন্ন বিষয় নিয়ে পড়ালেখা করেছেন। প্রকৌশলী আছেন ২৩ শতাংশের বেশি। আর চিকিৎসক আছেন সাড়ে ৪ শতাংশের কিছু বেশি। মোট সুপারিশপ্রাপ্তদের প্রায় ২৪ শতাংশ মানবিক বিভাগের। ব্যবসায় শিক্ষার প্রার্থী আছেন মাত্র ৮ শতাংশ ও অন্যান্য আছেন ২ শতাংশের কিছু বেশি।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র উচ্চপর্যায়ের এক কর্মকর্তা বলেন, আগে বিজ্ঞানের শিক্ষার্থীরা বিসিএসের প্রতি আগ্রহ দেখাত না। তবে এখন ইঞ্জিনিয়ার, ডাক্তারসহ বিজ্ঞানের অন্যান্য বিষয়ের শিক্ষার্থীরা বিসিএসে আসছে। এজন্য তাদের সুপারিশের সংখ্যাটা বেশি।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে ৪৩তম বিসিএসে ২ হাজার ৮০৫ জনকে নিয়োগের সুপারিশ করে পিএসসি। সিদ্ধান্ত অনুসারে ২ হাজার ১৬৩ জনকে ক্যাডার পদে ও ৬৪২ জনকে নন-ক্যাডার পদে মোট 

চলতি বছরের ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন। গত মাসে এসব প্রার্থীর মৌখিক পরীক্ষা নেয়া শেষ করে তারা। গত বছরের জুলাইয়ে পিএসসি এই বিসিএসের লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করেছিল। ২০২১ সালের ২৯ অক্টোবর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী। ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেয়া হবে বলে

 

সর্বশেষ সংবাদ