৪৪তম বিসিএস: প্রথম পরীক্ষকের খাতা দেখা শেষ

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ শেষ করেছেন প্রথম পরীক্ষকেরা। ঈদের পর দ্বিতীয় পরীক্ষকেরা খাতা দেখার কাজ শুরু করবেন। দ্বিতীয় পরীক্ষকদেরও খাতা দেখার জন্য ১৫ দিনের সময় বেধে দেওয়া হবে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪৪তম বিসিএসের ক্ষেত্রে সব পরীক্ষককে ১০০টি করে খাতা মূল্যায়নের জন্য দেওয়া হয়েছিল। খাতা দেখার জন্য তাদের ১৫ দিন করে সময় বেঁধে দেওয়া হয়েছিল। পরীক্ষকেরা খাতা দেখা শেষ করে তা পিএসসিতে জমা দিতে শুরু করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪৪তম বিসিএসের খাতা দ্রুত সময়ের মধ্যে দেখা শেষ করতে পরীক্ষকদের সময় বেঁধে দেওয়া হয়েছিল। দ্বিতীয় পরীক্ষকদের ক্ষেত্রেও একই কাজ করা হবে। ঈদের ছুটি শেষে দ্বিতীয় পরীক্ষকদের কাছে খাতা পাঠানোর কাজ শুরু হবে।

২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে আবেদনের সময় প্রায় এক মাস বাড়ানো হয়। এই বিসিএসে ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন।

এরপর গত ২৭ মে মাসে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ জন প্রার্থী পাস করেন। গত বছরের ২৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা শুরু হয়েছিল। এখন লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের পালা।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ