রাজধানী, মুদ্রার নাম জানতে চাওয়া হবে না বিসিএস ভাইভা বোর্ডে

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

বিসিএস পরীক্ষার ধরনে পরিবর্তন আনছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা বোর্ডের প্রশ্নের ধরনে এ পরিবর্তন আনা হচ্ছে। মৌখিক পরীক্ষায় দেশের রাজধানী ও মুদ্রার নাম কী-এমন প্রথাগত প্রশ্ন থাকবে না। প্রার্থীর মেধা যাচাই করা যায় এমন প্রশ্ন করা হবে। প্রার্থীর দক্ষতার পাশাপাশি আদর্শ, ব্যক্তিত্ব, বিশ্লেষণ দক্ষতা, আত্মবিশ্বাস, প্রশ্নোত্তর প্রদানের কৌশল, প্রকাশভঙ্গি ও আই কন্ট্রাক্ট দেখা হবে।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, প্রার্থীর জেলা বা বিশ্ববিদ্যালয়ের নাম জিজ্ঞেস করা যাবে না। বোর্ডে প্রার্থীর রোল নম্বর ছাড়া কিছুই থাকবে না। এতে তার ব্যক্তিগত তথ্য কোনো পরীক্ষককে প্রভাবিত করতে পারবে না।

মো. সোহরাব হোসাইন বলেন, প্রশ্নফাঁস রোধে নিজস্ব প্রেস করার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য ডিপিপি প্রস্তুত করা হয়েছে। প্রশ্নপত্র প্রণয়নে পিএসসি সর্বোচ্চ গোপনীয়তা ও নিরাপত্তা নিশ্চিত করেছে। এ ছাড়া নিয়োগের জন্য প্রশ্নব্যাংক তৈরির কার্যক্রম চলমান আছে। 

তিনি আরও বলেন, দ্রুত সময়ের মধ্যে যোগ্য ব্যক্তিকে সুপারিশ করার ব্যবস্থা গ্রহণ করা প্রধান লক্ষ্য। বিসিএস এক বছরের মধ্যে শেষ করার লক্ষ্যে রোডম্যাপ প্রস্তুত করা হয়েছে। ফলে সময় এবং অর্থ সাশ্রয় হচ্ছে। দ্রুত প্রিলিমিনারির ফল দেয়া, লিখিতর খাতা দেখার সময় কমিয়ে আনা, না দেখলে পরীক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতার বিষয়ে পিএসসির চেয়ারম্যান বলেন, নিয়োগের পুরো সময়ে কোডের বিপরীতে সব কার্যক্রম সম্পন্ন করে ফলাফল প্রকাশের পর ডিকোডিং করে চূড়ান্ত ফলাফল দেওয়া হবে। বাছাই ও লিখিত পরীক্ষার ন্যায় বিসিএস ও নন-ক্যাডার নিয়োগের মৌখিক পরীক্ষায় লিথোকোডের মাধ্যমে নম্বর দেওয়া ও ফলাফল প্রক্রিয়াকরণ করা হচ্ছে। এতে অনিয়মের সুযোগ থাকছে না বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ