৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল এপ্রিলে

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

আগামী এপ্রিল মাসের মধ্যে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে চায় সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সেভাবেই সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দ্বিতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন শেষ হয়েছে। এটি এখন পিএসসি’র ক্যাডার শাখার কর্মকর্তারা দেখবেন। প্রথম পরীক্ষক এবং দ্বিতীয় পরীক্ষকের নম্বরের পার্থক্য মূল্যায়ন করা হচ্ছে। দুই পরীক্ষকের নম্বরের মধ্যে ২০ শতাংশ পার্থক্য থাকলে খাতা তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

ওই সূত্র আরও জানায়, এবার নানা শর্ত দিয়ে পরীক্ষকদের খাতা দেওয়া হয়েছিল। এছাড়া খাতা মূল্যায়নের বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। কাজেই নম্বর গণনার ক্ষেত্রে এবার ভুল হওয়ার সম্ভাবনা কম। মার্চের মধ্যে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন শেষ করতে চায় পিএসসি। 

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি সচিব মু. আবদুল হামিদ জমাদ্দার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪৩তম বিসিএসের খাতা দ্বিতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন শেষ হয়েছে। আমরা প্রথম এবং দ্বিতীয় পরীক্ষকের নম্বর গণনা করে দেখছি। আশা করছি মার্চের মধ্যে লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ শেষ হবে।

কবে নাগাদ ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা এপ্রিলের মধ্যে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে চাই। চলতি বছরেই এই বিসিএসের কার্যক্রম শেষ করার পরিকল্পনা করা হয়েছে বলেও জানান তিনি।

গত বছরের ২৪ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় অংশ নেন ১৫ হাজার ২২৯ জন প্রার্থী। 

এর আগে ওই বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়েছিল ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। 

প্রসঙ্গত, ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ