৪৫তম বিসিএসের প্রিলি নিয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা কোন মাসে আয়োজন করা হবে সে সিদ্ধান্ত আগামী সপ্তাহে হতে পারে। আগামী সপ্তাহের শুরুতেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

সোমবার (২০ ফেব্রুয়ারির) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বেশ কয়েকজন কর্মকর্তার সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।

ওই কর্মকর্তারা বলছেন, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে অনেকগুলো সমস্যা সামনে এসেছে। প্রশ্নপত্র ছাপানো থেকে শুরু করে পরীক্ষার কেন্দ্র নির্ধারণ কোনো কিছুই চূড়ান্ত করা হয়নি। এই অবস্থায় মার্চে প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা কঠিন। 

ওই কর্মকর্তারা আরও জানান, প্রশ্নপত্র ছাপানো নিয়ে একটি প্রেসের সাথে দুই দফায় বৈঠক করা হয়েছে। তবে তারা এ বিষয়ে চূড়ান্ত কিছুই জানাতে পারেনি। পরবর্তীতে আবারও সভা ডাকা হলেও প্রেসের কর্মকর্তারা সময় বের করতে পারেননি। সেজন্য আর সভা করা সম্ভব হয়নি। এই অবস্থায় ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কোন মাসে হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী সপ্তাহে সভা করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে পিএসসি’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, ৪৫তম বিসিএসের প্রিলি পরীক্ষা কোন মাসে হবে সেটি এই মুহূর্তে বলা মুশকিল। এই বিসিএস নিয়ে বেশ কিছু জটিলতা তৈরি হয়েছে। আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে এই সমস্যা সমাধান করার। প্রিলি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী সপ্তাহে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি সচিব মু. আবদুল হামিদ জমাদ্দার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় মার্চে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা কঠিন হবে বলেই মনে হচ্ছে। আমরা এই মুহূর্তে পরীক্ষার তারিখ নিয়ে প্রার্থীদের বিভ্রান্ত করতে চাই না। সময় হলে এ বিষয়ে নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

৪৫তম বিসিএসের মাধ্যমে প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি। এই বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডার নিয়োগ দেওয়া হবে। আর নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

ক্যাডার পদের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে, নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

৪৫তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ১৮ হাজার প্রার্থী।  আবেদনের সময় ক্যাডার পদে যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যায়, তেমনি নন-ক্যাডার পদেও পছন্দের তালিকা নির্দিষ্ট করে দিতে পেরেছেন প্রার্থীরা।


সর্বশেষ সংবাদ