প্রায় ২৩শ’ ক্যাডার পদে নিয়োগে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি এ মাসেই 

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৫তম বিসিএসের মাধ্যমে প্রায় ২৩শ’ পদে ক্যাডার নিয়োগের উদ্যোগ নিয়েছে সরকার। চলতি মাসেই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসি সূত্রে জানা গেছে, চলতি মাসের ৭ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ক্যাডার এবং নন-ক্যাডার পদের চাহিদা পাঠানো হয়। এই চাহিদা পিএসসি’র বিভিন্ন ইউনিট যাচাই করে দেখে। যাচাই শেষে পদ সংখ্যা প্রায় চূড়ান্ত করে ফেলেছে পিএসসি। সব মন্ত্রণালয়, দপ্তর এবং সংস্থা মিলিয়ে প্রায় ২ হাজার ৩০০ ক্যাডার পদ চূড়ান্ত করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

ওই সূত্র আরও জানায়, ৪৫তম বিসিএসের ক্যাডার পদের সংখ্যা চূড়ান্ত করতে পারলেও নন-ক্যাডারের পদ সংখ্যা এখনো যাচাই করা হচ্ছে। আগামী রোববার (২০ নভেম্বর) নন-ক্যাডার পদের বিষয়ে জনপ্রশাসন ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে সভা করবে পিএসসি’র ১২টি ইউনিটের কর্মকর্তারা। এরপর নন-ক্যাডারের পদ সংখ্যা চূড়ান্ত করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র এক কর্মকর্তা বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী ৪৫তম বিসিএসের মাধ্যমে প্রায় ২ হাজার ৩০০ ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এটি প্রায় চূড়ান্ত। আগামী রোববার এ বিষয়ে পিএসসিতে একটি সভা রয়েছে। এরপর কোন ক্যাডারে কতজন সে বিষয়ে জানানো যাবে।

৪৫তম বিসিএসে নন-ক্যাডারের পদ সংখ্যা সম্পর্কে জানতে চাইলে ওই কর্মকর্তা আরও বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪০তম, ৪১তম, ৪৩তম, ৪৪তম এবং ৪৫তম বিসিএসে নন-ক্যাডারে কতজনকে নিয়োগ দেওয়া হবে সেটি আমাদের জানানো হয়েছে। আমরা সেটি যাচাই করছি। তারা যে চাহিদা দিয়েছে সেখানে বেশ কিছু ভুল রয়েছে। সে বিষয়ে আলোচনা করতেই আগামী রোববার সভা হবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে পিএসসি সচিব মু: আ: হামিদ জমাদ্দার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪৫তম বিসিএসের পদ সংখ্যা নিয়ে আমাদের সংশ্লিষ্ট ইউনিটগুলো কাজ করছে। দুই হাজারের বেশি ক্যাডার পদ রয়েছে। ক্যাডার পদ কিছুটা কম-বেশি হতে পারে। নন-ক্যাডারের পদ সংখ্যা এই মুহূর্তে বলা সম্ভব নয়।

তিনি আরও বলেন, ৪৫তম বিসিএসে ক্যাডার এবং নন-ক্যাডার দুটি পদের সংখ্যাই বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া হবে। শুধু ৪৫তম বিসিএসই নয়; এখন থেকে সব বিসিএসের বিজ্ঞপ্তিতেই নন-ক্যাডারের পদ সংখ্যা উল্লেখ থাকবে বলেও জানান তিনি।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর সর্বশেষ ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয় ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে। এই বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।

চলতি বছরের ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২ লাখ ৭৬ হাজার ৭৬০ প্রার্থী অংশ নেন। ২২ জুন বিকেলে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল ফল প্রকাশ করা হয়। এতে ১৫ হাজার ৭০৮ প্রার্থী পাস করেন। এই প্রার্থীরা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ কর্মকর্তা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ