১৭ অক্টোবর ২০২১, ১১:০৫

সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষা নভেম্বরে নেয়ার চিন্তা

সাত ব্যাংকের লোগো  © ফাইল ছবি

সমন্বিত সাত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ‘সিনিয়র অফিসার’ জেনারেল (২০১৮ সালভিত্তিক) পদের পরীক্ষা আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে পারে। ইতোমধ্যে পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু করেছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)।

এর আগে গত বছরের ৫ ডিসেম্বর সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষার দিন ধার্য করেছিল বাংলাদেশ ব্যাংক। রাজধানীর বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে পরীক্ষার্থীদের একটি অংশের বিরোধের কারণে পরীক্ষা স্থগিত করা হয়।

বিএসসি সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণ একেবারে কমে আসায় দ্রুত পরীক্ষা আয়োজনের তাগাদা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা আয়োজন করতে চায় বিএসসি। আগামী নভেম্বরে এই পরীক্ষা আয়োজনের প্রস্তুতি চলছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএসসি’র সদস্য সচিব ও বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আজিজুল হক রোববার (১৭ অক্টোবর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দ্রুত সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষা নেওয়া হবে। নভেম্বর মাসে পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ১৯ নভেম্বর সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। আর ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে সংস্থাটি। তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পরে পরীক্ষা স্থ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৭৭১টি পদে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

সমন্বিত সাতটি ব্যাংকের নাম ও শূন্য পদের সংখ্যা: সোনালী ব্যাংক লিমিটেড-২৬৪ টি, জনতা ব্যাংক লিমিটেড-১৩৯ টি, রূপালী ব্যাংক লিমিটেড-২১১ টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-১১৩ টি, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন-০৮ টি, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ-৩০ টি, কর্মসংস্থান ব্যাংক-৬ টি, সমন্বিতভাবে এই ৭টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে মোট ৭৭১ জনকে নিয়োগ দেওয়া হবে।