এবারও এমপিওভুক্ত শিক্ষকরা ঈদে পাচ্ছেন ২৫% উৎসব ভাতা

করোনা
শিক্ষা মন্ত্রণালয়  © লোগো

এবারও ২৫ শতাংশ উৎসব ভাতা পাচ্ছেন এমপিওভুক্ত শিক্ষকরা। যদিও দীর্ঘদিন ধরে সারাদেশের শিক্ষকরা সরকারি শিক্ষকদের মতো মূল বেতনের শতভাগ উৎসবভাতা দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন।

সোমবার (৫ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগের নিয়মেই শিক্ষকদের জন্য ২৫ শতাংশ ও কর্মচারীদের জন্য ৫০ শতাংশ ঈদুল আজহার উৎসবভাতা ও জুন মাসের বেতনের সরকারি আদেশ (জিও) জারি হয়েছে। দুই এক দিনের মধ্যেই চেক ব্যাংকে পাঠাতে পারবে মাধ্যমিক ও শিক্ষা অধিদফতর। তবে লকডাউনের কারণে কিছুটা দেরিও হতে পারে।

২০০৪ সাল থেকে এমপিওভুক্ত শিক্ষকরা বেতনের ২৫ শতাংশ ও কর্মচারীরা ৫০ শতাংশ উৎসব ভাতা পান। এরপর থেকেই শিক্ষকরা মূল বেতনের শতভাগ উৎসব ভাতা, সরকারি শিক্ষকদের মতো চিকিৎসা ভাতা ও বাড়িভাড়া দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, এটি সরকারের উচ্চমহলের সিদ্ধান্ত। আমাদের কাছে শতভাগ বোনাস বাস্তবায়নের কোনো নির্দেশনা আসেনি। আসলে অবশ্যই পদ্ধতিগতভাবে এটি কার্যকর হবে।

এদিকে ঈদুল ফিতরের আগে শতভাগ উৎসব ভাতা না দেওয়ায় ক্ষোভ জানিয়েছেন এমপিওভুক্ত শিক্ষকরা।

এ বিষয়ে বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি বলেন, সামনেই ঈদুল আজহা। এর মধ্যে শিক্ষক-কর্মচারীদের মধ্যে বিদ্যমান বোনাস বৈষম্য নিরসন করতে হবে। বিদ্যমান ব্যবস্থায় কর্মচারীরা ৫০ শতাংশ আর শিক্ষকরা পান ২৫ শতাংশ। 


মন্তব্য

x